‘হিসেবে ভুল করেছিলেন পুতিন’

|

অভ্যন্তরীণ ইস্যু ছাপিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম স্টেট অব দি ইউনিয়নের ভাষণে প্রভাব বিস্তার করলো ইউক্রেন সংকট। ভাষণজুড়ে ছিল রাশিয়ার প্রতি তার তিরষ্কার এবং ইউক্রেনের প্রতি সহমর্মিতা। এসময় ইউক্রেনে অভিযান শুরুর আগে রুশ প্রেসিডেন্ট হিসাবে ভুল করেছিলেন বলেও মন্তব্য করেছিলেন তিনি।

তিনি বলেন, স্বৈরশাসনের বিরুদ্ধে খুব শিগগিরই স্বাধীনতার জয়োৎসব হবে। পুতিন ভেবেছেন এবারও তাকে সমর্থন যোগাবে পশ্চিমা বিশ্ব। উল্টো একের পর এক নিষেধাজ্ঞার চাপে আজ কোনঠাসা মস্কো।

আশা করা হচ্ছিল প্রথম স্টেট অব দি ইউনিয়নে করোনাভাইরাসের বিস্তার, স্বাস্থ্য কাঠামো এবং মহামারির প্রভাবে অর্থনৈতিক দূরবস্থা নিয়ে কথা বলবেন বাইডেন। কিন্তু গেলো সপ্তাহেই ইউক্রেনে চালানো রুশ অভিযান শেষ মুহূর্তে পাল্টে দিয়েছে পরিকল্পনা। এবার ইউনিয়নে কথা বলতে গিয়ে রাশিয়ার ইউক্রেন আক্রমণ নিয়েই ক্ষোভ ঝাড়েন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ৬ দিন আগে মুক্ত বিশ্বকে নাড়িয়ে দেয়ার লক্ষ্যে অভিযান শুরু করে রাশিয়া। তারা ভেবেছিল, চিরাচরিত কৌশলে ভেঙে দেবে ইউক্রেনের মেরুদণ্ড। কিন্তু এবারের হিসাবে ভুল ছিল। ভয়াবহ আগ্রাসনের সামনে রুখে দাঁড়িয়েছে দেশটির সাধারণ মানুষ।

ইউক্রেন প্রেসিডেন্টের সাহসিকতারও প্রশংসা করেন বাইডেন। তিনি বলেন, সাহসিকতা ইতিহাস সাক্ষী, যখন স্বৈরশাসকরা আগ্রাসনের যথার্থ শাস্তি পান না তারপরই আরও বেশি অত্যাচারী হয়ে ওঠেন তারা।

এসময় ইউক্রেনকে ভয় না পেয়ে যুক্তরাষ্ট্রের প্রতি আস্থা রাখতে বলেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, ভীত হবেন না। যুক্তরাষ্ট্র সবসময় আপনাদের পাশে রয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply