পঞ্চগড়ে শুরু চা পাতা উত্তোলন, ন্যায্য মূল্য পাওয়া নিয়ে চাষীদের শঙ্কা

|

চা পাতা তুলছেন শ্রমিকরা।

চা পাতা সংগ্রহের মৌসুম শুরু হয়েছে পঞ্চগড় জেলায়। এবার সেচের খরচ, কীটনাশক ও ডিজেলের দাম বেড়ে যাওয়ায় চা পাতার উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। সিন্ডিকেটের দাপট বাড়ার অভিযোগ চাষীদের। চলতি মৌসুমে নতুন করে কাঁচা চা পাতার দাম নির্ধারণ না হওয়ায় ন্যায্যমূল্য পাওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছে জেলার ৫ উপজেলার হাজার হাজার চাষী।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি এই তিন মাস পঞ্চগড়ের চা বাগানগুলোতে পাতা ছাঁটাই, পাতা বৃদ্ধি ও নতুন পাতা উৎপাদানের জন্য পরিচর্যা করেন শ্রমিকরা। মার্চের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় চা পাতা সংগ্রহ কার্যক্রম। মৌসুমের শুরুতেই নতুন কুঁড়ি ফুটে উঠায় চাষীদের চোখে-মুখে এখন সোনালী হাসি।

চলতি মৌসুমে সার-কিটনাশক, ডিজেল ও শ্রমিকদের মজুরি বৃদ্ধি পাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে কয়েক গুণ। এবার সিন্ডিকেটের কারসাজিতে নায্যমূল্য মিলবে কিনা, তা নিয়ে শঙ্কিত চাষীরা। তাই দ্রুত পঞ্চগড়ে চা নিলাম কেন্দ্র স্থাপনের দাবি উঠেছে। সংশ্লিষ্টরা বলছেন, নিলাম কেন্দ্র হলে সুফল পাবেন চাষীরা।

পঞ্চগড়ের চা বোর্ডের প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন জানান ২০২২ সালে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ১ কোটি ৮০ লাখ কেজি। কারাখানার সব ব্যবস্থাপনা এরই মধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন গ্রীন কেয়ার এগ্রোন ম্যানেজার মঞ্জুর আলম। খুব দ্রুতই পাতা থেকে চা উৎপাদন শুরু করা যাবে বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply