সরকারি হিসেবে মূল্যস্ফীতির আসল চিত্র সামনে আসছে না: সানেম

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

মূল্যস্ফীতির সরকারি হিসাবে প্রকৃত চিত্র উঠে আসছে না বলে জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম)। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, শহরাঞ্চলে মূল্যস্ফীতির হার এখন ১২ দশমিক ৪ ভাগ। আর গ্রামীণ এলাকায় এই হার ১২ দশমিক ১ ভাগ। অথচ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বলছে, জানুয়ারি মাসে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৮ শতাংশ।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে মূল্যস্ফীতি নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে এসব তথ্য তুলে ধর হয়। রিপোর্টে বলা হয়, দ্রব্যমূল্য নিয়ে সরকারি সংস্থা যে তথ্য দিচ্ছে তা যথাযথ নয়। তথ্যের বিভ্রান্তি থাকলে অর্থনীতি পুনরুদ্ধার প্রক্রিয়া টেকশই হবে না।

এনিয়ে আরও জানানো হয়, প্রান্তিক মানুষ খাদ্যপণ্য কিনতে ব্যয় করছে মোট আয়ের ৬৫ ভাগ। শহরে মানুষ ব্যয় করছে ৬১ ভাগ। নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ খুবই চাপে আছে বলে উল্লেখ করা হয় এই রিপোর্টে। অনেক ভাতের পরিবর্তে অন্যকিছু খেয়ে ক্ষুধা নিবারণ করছে বলেও জানানো হয়।

এসব তথ্য তুলে ধরে বলা হয়, বিবিএস পুরনো ভিত্তি বছর ধরে মূল্যস্ফীতির হিসেব করছে, যা বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য না। ব্যবসায়ীদের জবাবদিহিতার মধ্যে আনার আহ্বান জানিয়েছে সানেম।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply