ইউক্রেনকে ২৭০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিচ্ছে জার্মানি

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে ইউক্রেনকে আরও অস্ত্র দিয়ে সহায়তা করছে জার্মানি। নতুন করে আরও ২ হাজার ৭০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে ইউক্রেনে। সাবেক সোভিয়েত আমলের এই ক্ষেপণাস্ত্র এর আগে কমিউনিস্ট পূর্ব জার্মানি ব্যবহার করেছিল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, টানা অষ্টম দিনের মতো চলছে ইউক্রেনে রাশিয়ার লড়াই। দুই পক্ষের হতাহতের বিভিন্ন খবর পাওয়া যাচ্ছে। সর্বশেষ ইউক্রেন দাবি করেছে, সংঘাতে এখন পর্যন্ত রাশিয়ার আনুমানিক নয় হাজার সেনা নিহত হয়েছে। 

এর আগে রাশিয়ার বিলাসবহুল একটি প্রমোদতরি জব্দ করে জার্মানি। প্রমোদতরিটির মূল্য ৬০০ মিলিয়ন ডলার। রুশ বিলিয়নেয়ার আলিশার উসমানভ প্রমোদতরিটির মালিক। ৫১২ ফুট দৈর্ঘ্যের প্রমোদতরিটির নাম দিলবার।

ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাশিয়ার ২১৭টি ট্যাংক, ৯০টি আর্টিলারি সিস্টেম, ৩১টি হেলিকপ্টার, ৩০টি বিমান ধ্বংস হয়েছে।  অন্যদিকে রাশিয়া জানায়, তাদের ৪৯৮ জন সেনা নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় এক হাজার ৬০০ জন।  

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply