বাইডেন ভুল বুঝলো কিনা আমি তা পরোয়া করি না: সৌদি প্রিন্স

|

ক্রাউন প্রিন্স সালমান। ছবি: সংগৃহীত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভুল বুঝলে কিছু যায় আসে না বলে মন্তব্য করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বৃহস্পতিবার (৩ মার্চ) দ্য আটলান্টিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে সৌদি গ্যাজেট।

সেখানে সৌদি যুবরাজকে প্রশ্ন করা হয়, বাইডেনের সাথে আপনার কোনো ভুল বোঝাবুঝি আছে কিনা। উত্তরে প্রিন্স সালমান জানান, বাইডেন তাকে নিয়ে ভুল বুঝলে তাতে তার কিছুই যায় আসে না। বরং সৌদি আরবের অভ্যন্তরীন বিষয়ে বাইডেনকে নাক না গলানোর জন্য হুঁশিয়ারি দেন তিনি।

ক্রাউন প্রিন্স বলেন, বাইডেনের যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়েই ভাবা উচিত। তবে যুক্তরাষ্ট্রকে নিয়ে কিছু বলার অধিকার আমাদের নেই। একই বিষয় অন্যদের জন্যও প্রযোজ্য।

মূলত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বেশ সুসম্পর্ক থাকলেও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে মোটেই ভালো সম্পর্ক নেই সৌদি প্রিন্সের। ক্ষমতা গ্রহণের পর থেকে বাইডেন প্রিন্স সালমানের বাবা কিং সালমানের সাথে কথা বললেও সরাসরি ক্রাউন প্রিন্সের সাথে কোনো চুক্তিতে যেতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এ পর্যায়ে ব্যবসা ও রাজনৈতিকভাবে সৌদি আরব বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই সুবাদেই বৃহস্পতিবার (২ মার্চ) সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ফোন করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের ‍প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আরও পড়ুন: সৌদি যুবরাজকে পুতিন ও জেলেনস্কির ফোন

এ নিয়ে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন খাতে মানোন্নয়ন নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ ও পুতিনের মধ্যে আলোচনা হয়েছে। ইউক্রেন সংকট নিয়ে সৌদি আরবের অবস্থান ব্যাখ্যা করেছেন সৌদি যুবরাজ। পরিস্থিতি মোকাবিলা ও নিরাপত্তা এবং স্থিতিশীলতা অর্জনের লক্ষ্যে একটি রাজনৈতিক সমাধানকে সমর্থন করে রিয়াদ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply