এশিয়ায় অপরিশোধিত তেলের দাম বাড়াচ্ছে সৌদি আরব

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে এশিয়ায় রফতানিকৃত অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটির শীর্ষ তেল উৎপাদনকারী কোম্পানি আরামকো আগামী এপ্রিল থেকে ক্রুড গ্রেডের সব তেলের দাম নতুন করে নির্ধারণ করতে যাচ্ছে বলে জানা গেছে। খবর রয়টার্সের।

শনিবার (৫ মার্চ) এক বিবৃতিতে শীর্ষ সৌদি তেল উৎপাদনকারী কোম্পানি আরামকো জানিয়েছে, এশিয়ায় বিক্রি করা সব ধরনের অপরিশোধিত গ্রেডের ক্রুড অয়েলের অফিসিয়াল বিক্রয় মূল্য (ওএসপি) বাড়ানো হবে। আরামকো গত বছরের মার্চের তুলনায় আরব লাইট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৪.৯৫ ডলার বৃদ্ধি করবে বলে জানা গেছে।

আরামকো আরও জানিয়েছে, উত্তর-পশ্চিম ইউরোপে আইসিই ব্রেন্টের বিপরীতে আরব লাইটের ওএসপি ব্যারেল প্রতি ১.৬০ ডলার নির্ধারণ করা হয়েছে। মার্চের তুলনায় প্রতি ব্যারেলে ১.৭০ ডলার এবং যুক্তরাষ্ট্রের এএসসিআইয়ের (আর্গাস সোর ক্রুড ইনডেক্স) তুলনায় ব্যারেল প্রতি ৩.৪৫ ডলার বাড়ানো হয়েছে; যা ফেব্রুয়ারির তুলনায় ১ ডলার বেশি।

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও পশ্চিমা নিষেধাজ্ঞার জেরে জ্বালানি ক্রয়-বিক্রয় ও পরিবহনে বিশ্বজুড়ে ব্যাপক সঙ্কট তৈরি হয়েছে। এশিয়ার বাজারেও তার প্রভাব পড়তে যাচ্ছে আগামী এপ্রিল থেকে।

/এসএইচ 




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply