সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কের বয়স বাড়ালো ফিলিপাইন

|

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ছবি: সংগৃহীত

সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্ক স্থাপনের বয়স ১২ থেকে বাড়িয়ে ১৬ করা হয়েছে ফিলিপাইনে। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে সোমবার (৭ মার্চ) নিজ অফিসে এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করেন। এর মাধ্যমে তা আইনে পরিণত হয়েছে। ধর্ষণ ও যৌন নির্যাতন থেকে কমবয়সীদের রক্ষার উদ্দেশে এই আইনটি করা হয়েছে। খবরটি জানিয়েছে সিএনএন।

ইউনিসেফের তথ্যমতে, সম্মতি নিয়ে যৌন সম্পর্ক করার ক্ষেত্রে নাইজেরিয়ায় ১১ বছরের পর বিশ্বে সবচেয়ে কম বয়সসীমা ছিল ফিলিপাইনে। সেন্টার ফর উইমেন্স রিসোর্সেস একটি সমীক্ষায় দেখিয়েছে, দেশটিতে ধর্ষণের শিকার প্রতি ১০ জনের মধ্যে ৭ জনই শিশু।

এছাড়া, সেন্টার ফর উইমেন্স রিসোর্সেসের গবেষণায় অংশ নেয়া ১৩ থেকে ১৭ বছর বয়সীদের ৫ জনের ১ জন যৌন সহিংসতার শিকার। এর পাশাপাশি, দেশটিতে প্রতি ২৫ জনের মধ্যে ১ জন নারী বলেছেন, শৈশবে বিয়ের সময় জোরপূর্বক যৌন সম্পর্কের স্থাপনের অভিজ্ঞতা রয়েছে তাদের।

ন্যাশনাল ইউনিয়ন অব পিপলস লয়ারস নামের একটি সংগঠন ফিলিপাইনে দরিদ্র ও প্রান্তিক মানুষকে আইনি সহায়তা দিয়ে থাকে। সেই সংগঠনটির একজন মুখপাত্র জোসালি ডেইনলা সিএনএনকে বলেন, এই আইন প্রণয়নকে আমরা স্বাগত জানাচ্ছি। আমাদের আশা, এটি ধর্ষণ ও যৌন নির্যাতন থেকে কমবয়সীদের সুরক্ষা দেবে।

আরও পড়ুন: রাশিয়ান ট্যাঙ্কের ওপর দেশের পতাকা ওড়ালেন ইউক্রেনীয় যুবক

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply