যুদ্ধ থেকে বাঁচতে দেশছাড়া ১৭ লাখের বেশি ইউক্রেনীয়

|

ইউক্রেন যুদ্ধ থেকে বাঁচতে ১৭ লাখের বেশি মানুষ আশ্রয় নিয়েছেন প্রতিবেশী দেশগুলোতে। সোমবার (৭ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করে জাতিসংঘ।

সংস্থাটির শরণার্থী বিষয়ক কমিশন, ইউএনএইচসিআর জানায়, শরণার্থীদের অর্ধেকই শিশু ও অপ্রাপ্তবয়স্ক। তাছাড়া, প্রতি ১০ জন শরণার্থীর মধ্যে ছয়জনই যাচ্ছেন পোল্যান্ডে। সোমবার পর্যন্ত, দেশটিতে পাড়ি জমিয়েছেন ১৪ লাখের ওপর ইউক্রেনের নাগরিক।

এছাড়া, হাঙ্গেরিতে গেছেন এক লাখ ৮০ হাজারের বেশি মানুষ। স্লোভাকিয়ায় আশ্রিত এক লাখ ২৮ হাজারের মতো ইউক্রেনের নাগরিক। মলদোভা-রোমানিয়ায় লাখের কাছাকাছি মানুষ পেয়েছেন আশ্রয়। জাতিসংঘের পূর্বাভাস, শিগগিরই যুদ্ধ পরিস্থিতির অবসান না ঘটলে ইউক্রেন থেকে বাস্তুচ্যুত হবেন ৪০ লাখের বেশি মানুষ।

জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথ বলেন, যুদ্ধরত পক্ষগুলোকে বেসামরিক নাগরিকদের ঘরবাড়ি, ধনসম্পদের সুরক্ষার বিষয়টি লক্ষ রাখা উচিত। তারা কোথাও আশ্রয় নিতে চাইলে নিরাপদ যোগাযোগের পথ তৈরি করে দেয়াও যুদ্ধরতদের দায়িত্ব।

সংঘাতপূর্ণ এলাকাগুলোতে মানবিক সহায়তা পৌঁছানোর জন্যেও প্রয়োজন সেইফ প্যাসেজ। জরুরি ভিত্তিতে বেশকিছু শহরে খাবার, পানি ও ওষুধের মতো মৌলিক জিনিসগুলো পাঠানো দরকার বলেও মনে করেন জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply