গ্যাস দেবে না রাশিয়া, বিকল্প খুঁজছে ইইউ

|

রাশিয়ার ওপর থেকে জ্বালানি নির্ভরতা কমাতে বিকল্প পথের সন্ধান করছে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতি ও শুক্রবার এ নিয়ে বৈঠকে বসবে জোট সদস্যরা।

সোমবারই (৭ মার্চ) রুশ উপ-প্রধানমন্ত্রী হুমকি দেন, ইইউভুক্ত দেশগুলোকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে না। এরই প্রেক্ষিতে রাশিয়ার তেল-গ্যাস ও কয়লা ওপর থেকে নির্ভরশীলতা কমানোর খসড়া পরিকল্পনা করলো জোট। ফ্রান্সে অনুষ্ঠিতব্য দুদিনের সম্মেলনে এ নিয়ে আলোচনা করবে দেশগুলো।

রাশিয়া থেকে ৫০ শতাংশ কয়লা-গ্যাস এবং এক তৃতীয়াংশ জ্বালানি তেল আমদানি করে ইইউ জোট। পশ্চিমা অন্যান্য দেশও জ্বালানির ঊর্ধ্বমুখী বাজার ব্যবস্থার সাথে খাপ খাইয়ে নিতে শুরু করেছে বিকল্প চিন্তাভাবনা।

রাশিয়া থেকে ৮ শতাংশ তেল আমদানি করে যুক্তরাষ্ট্র। সৌদি আরব, ভেনেজুয়েলা ও ইরানের সাথেও নেই মার্কিন প্রশাসনের জ্বালানি সরবরাহ। এদিকে সম্পর্কগুলো ঝালাই করে নেয়ার কথা ভাবছে বাইডেন সরকার। রাশিয়াকে চাপে ফেলতে জ্বালানির জন্য ইরানকেই বিকল্প হিসেবে চাইছে তারা। গত কয়েক সপ্তাহের দফায় দফায় বৈঠকের পর শিগগিরই পরমাণু চুক্তি সচলের ইঙ্গিতও দিয়েছে সব পক্ষ। তবে রাশিয়ার ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞা যেন ইরান-রাশিয়া স্বাভাবিক বাণিজ্যে বাধা না দেয় সে গ্যারান্টি চায় মস্কো।

ইউক্রেন-রাশিয়া সংকটের মধ্যে ইরানের সাথে ঝামেলা মিটিয়ে ফেলার জন্য তড়িঘড়ি করছে পশ্চিমা বিশ্ব। রাশিয়াকে চাপে ফেলতে জ্বালানির জন্য ইরানকেই বিকল্প হিসেবে চাইছে তারা। প্রতিবেদনটি পড়ুন এখানে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply