কিয়েভসহ ৫ শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

|

রুশ হামলায় ধ্বংস হওয়া ইউক্রেনের অবকাঠামো। ছবি: সংগৃহীত।

কিয়েভসহ ৫টি শহরে সাময়িক অস্ত্রবিরতি এবং মানবিক করিডোর খুলে দেয়ার ঘোষণা দিয়েছে ঘোষণা দিয়েছে রাশিয়া। মঙ্গলবার (৮ মার্চ) মস্কোর স্থানীয় সময় সকাল ১০টা থেকে কার্যকর হবে এই সামরিক যুদ্ধবিরতি। জাতিসংঘে নিযুক্ত দেশটির প্রতিনিধি ভ্যাসিলি নেবেঞ্জিয়া মঙ্গলবারই এ ঘোষণা দেন। এই চারটি শহর হলো, কিয়েভ, চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিওপোল। খবর ইন্ডিয়া টুডের।

সোমবার (৭ মার্চ) দুই দেশের প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনার পরদিনই এ ঘোষণা দেয়া হলো। যদিও আগের দুই দফা শান্তি আলোচনার মতোই কোনো স্থায়ী ও টেকসই সিদ্ধান্ত বা সাফল্য ছাড়াই শেষ হয় এই আলোচনা। তবে এখানে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার বিষয়ে একমত হন তারা। এরপরই মঙ্গলবার এ ঘোষণা এলো।

তবে ইউক্রেন সরকারের দাবি, সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিলেও হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। বুশা, হস্তোমেল, ভোরজেল ও ইরপিন শহরগুলো মিসাইল হামলায় বিপর্যস্ত। এমনকি, মাকারিভ শহরের একটি বেকারিতে গোলার আঘাতে ১৩ বেসামরিক নাগরিকের মৃত্যুর খবরও জানা গেছে।

মারিওপোল থেকে এখন পর্যন্ত অন্তত দু’হাজার মানুষ সরতে পেরেছেন নিরাপদ আশ্রয়ে। রাজধানী কিয়েভ রক্ষার মিশনেও তৎপর দেশটির সেনাবাহিনী। নানামুখী প্রতিরোধ ব্যবস্থায় শহরের ৪০ লাখ বাসিন্দাকে সুরক্ষিত রাখতে চাইছেন তারা। এদিকে, রুশ জাহাজ থেকে ছোঁড়া মিসাইলের আঘাত থেকে বন্দর নগরী ওডেসা রক্ষায় শক্ত প্রতিরোধ গড়ে তোলা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply