তুরস্ক সফরে ইসরায়েলের প্রেসিডেন্ট

|

ছবি: সংগৃহীত

দুই দিনের সফরে তুরস্ক পৌঁছেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ। ২০০৮ সালের পর ইসরায়েলের কোনো শীর্ষ সরকারি কর্মকর্তার এটাই প্রথম তুরস্ক সফর। খবর আলজাজিরার।

তুরস্কের উদ্দেশে রওনা দেয়ার আগে ইসরায়েলি প্রেসিডেন্ট বলেছেন, ইসরায়েল ও তুরস্কের সম্পর্কে চড়াই-উৎরাই রয়েছে। কিন্তু কার্যক্ষেত্রে পারস্পরিক সম্মানের ভিত্তিতে কীভাবে এই সম্পর্ককে আবারও সচল করা যায় তা জানা আছে।

গত মাস থেকে দুই দশের সম্পর্কে উন্নতির বিষয়টি চোখে পড়ে। তুরস্কের প্রেসিডেন্ট ওই সময় বলেন, ইসরায়েলের প্রাকৃতিক গ্যাস ইউরোপে সরবরাহের জন্য তুরস্ক ও ইসরায়েল একসঙ্গে কাজ করতে পারে। এছাড়া মার্চ মাসে দুই দেশ আলোচনা করে বিদ্যুৎ ক্ষেত্রে সহযোগিতা নিয়েও আলোচনা করতে পারে।

হেরজগের সফরের আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের জন্য ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি প্রতিশ্রুতি থেকে পিছু হটবে না তুরস্ক।

এদিকে, ইসরায়েলের প্রেসিডেন্ট তুরস্ক সফরের খবরে মঙ্গলবারও তুরস্কের ইস্তাম্বুলে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ সমাবেশে যোগ দেয়া লোকজনের হাতে বহুসংখ্যক ব্যানার-ফেস্টুন দেখা গেছে, যাতে লেখা ছিল, ‘আমরা ইসরায়েলের প্রেসিডেন্ট আইজাক হারজগকে তুরস্কে দেখতে চাই না।’

তুরস্কের এরদোগান সরকার এর আগে বহুবার ফিলিস্তিনিদের অধিকার রক্ষার কথা বলেছে। তবে পর্যবেক্ষকরা বলছেন, তুর্কি সরকার মুখে ইসরায়েলের সমালোচনা করলেও বাস্তবে সব সময় দখলদারদের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে এবং ইসরায়েলের বিরুদ্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।
আরও পড়ুন: যে কারণে বাইডেনকে এড়িয়ে চলছে সৌদি আরব ও আরব আমিরাত
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply