অনুপস্থিত সৈন্যরা ইউক্রেনে যেতে পারেন: ব্রিটিশ আর্মি

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশের কাছে সামরিক সহায়তা চেয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনেস্কি। কিন্তু তার সেই আহ্বানে সাড়া দেননি যুক্তরাজ্য সরকার। যুক্তরাজ্যের কিছু সেনা সদস্য কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। চলমান লড়াইয়ে যোগ দিতে তারা ইউক্রেনে পাড়ি জমাতে পারেন বলে আশঙ্কা করছে ব্রিটিশ সেনাবাহিনী। খবর বিবিসির।

এ বিষয় নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে যুক্তরাজ্যের সেনাবাহিনী। বলা হয়েছে, অনুপস্থিত সেনা সদস্যরা ছুটি নেননি। তারা নিজ প্রচেষ্টায় ইউক্রেনে গিয়ে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে তাদের যুক্তরাজ্যে ফিরে আসতে অনুরোধ জানিয়েছেন সেনাবাহিনীর এক মুখপাত্র।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় হুঁশিয়ারি দিয়ে বলেছে, যেসব সেনা সদস্যরা ইউক্রেনে ভ্রমণ করবেন, তারা এ সময় ছুটিতে থাকুন, আর নাই থাকুন, শাস্তির মুখে পড়বেন।

চলমান সংঘাতের মধ্যে ইউক্রেন ভ্রমণ নিয়ে সেনা সদস্যদের গত সপ্তাহেও সতর্ক করা হয়েছিল। যুক্তরাজ্য সরকারের ধারণা, এ থেকে রাশিয়ার সঙ্গে ভুল বোঝাবুঝির ঝুঁকি দেখা দিতে পারে। ইউক্রেনে লড়াই করতে ব্রিটিশ সেনাদের পাঠানো হয়েছে বলে মনে করতে পারে মস্কো।

এর আগে যুদ্ধে যোগ দিতে ইউক্রেনে যেতে আগ্রহ প্রকাশ করেন ব্রিটিশ সেনাবাহিনীর অনেক সাবেক সেনা সদস্য। দেশটিতে চিকিৎসা ও মানবিক সহায়তা দেয়ার বিষয়টিও উল্লেখ করেন তারা। তবে এসব সেনাদের অনেকেই বিবিসিকে জানিয়েছেন, তারা আদৌ দেশটিতে যেতে পারবেন কিনা তা নিয়ে ব্রিটিশ সরকারের কাছ থেকে মিশ্র বার্তা পাচ্ছেন।
আরও পড়ুন: যে কারণে বাইডেনকে এড়িয়ে চলছে সৌদি আরব ও আরব আমিরাত
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply