‘নিহত ১৩০০ ইউক্রেনীয় সেনা, ৫-৬ শতাধিক রুশ সৈন্যের আত্মসমর্পণ’

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে ১৭ দিনে প্রাণ হারিয়েছে প্রায় ১৩ শ’ ইউক্রেনীয় সেনা। শুক্রবার (১১ মার্চ) আত্মসমর্পণ করেছে রাশিয়ার ৫-৬ শতাধিক সৈন্য। এমন দাবি করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি। খবর বিবিসির।

শনিবার (১২ মার্চ) ব্রিফিংকালে ভোলদিমের জেলেনস্কি বলেন, পরস্পরকে আল্টিমেটাম না দিয়ে রুশ ও ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্যরা এখন সুনির্দিষ্ট বিষয়ে আলোচনা করছে।

জেলেনস্কি আরও দাবি করেন, গত শুক্রবার ইউক্রেনীয় সামরিক শক্তির কাছে ৫ থেকে ৬ শতাধিক রুশ সৈন্য আত্মসমর্পণ করেছে। এছাড়া শান্তি আলোচনায় আরও জোরালোভাবে যুক্ত হওয়ার জন্য পশ্চিমা দেশগুলোর নেতৃবৃন্দের প্রতিও আহ্বান জানান তিনি। সেই সাথে, রাশিয়া ও ইউক্রেনের মাঝে মধ্যস্থতার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের প্রচেষ্টারও প্রশংসা করেন জেলেনস্কি।

ভোলদিমের জেলেনস্কি আরও জানান, মেলিতপোলের মেয়র ইভান ফেদোরভকে ছেড়ে দেয়ার ব্যাপারে রাশিয়ার ওপর যেন চাপ প্রয়োগ করা হয়, সে জন্য জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সাথে কথা বলেছেন তিনি।

আরও পড়ুন: ‘মেলিতপোল শহরের মেয়রকে ধরে নিয়ে গেছে রুশ সেনারা’

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর মেলিতপোল এখন রাশিয়ার দখলে। ইভান ফেদোরভের মুক্তির দাবিতে শহরটির প্রশাসনিক ভবনের বাইরে প্রায় ২ হাজার ইউক্রেনীয় বিক্ষোভ করেছে।

আরও পড়ুন: ‘রুশ সীমান্তে পাঠানো ১২ হাজার মার্কিন সেনা তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাবে না’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply