আবারও বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

যুদ্ধবিরতির আশায় আজ আবারও বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধি দল। এই বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর বিবিসির।

সোমবার দু’দেশের শীর্ষ নেতারা চতুর্থ দফা বৈঠকে বসলেও কারিগরি ত্রুটির কারণে মাঝপথে আলোচনা বন্ধ হয়ে যায়। তবে ইউক্রেনের তরফ থেকে জানানো হয়, আগের বৈঠকের চেয়ে বেশ অগ্রগতি হয়েছে এবারের আলোচনায়।

গতকাল বৈঠক শুরুর আগে ইউক্রেনের প্রতিনিধিদলের সদস্য মিখাইলো পোদোলিয়াক বলেন, আলোচনায় যুদ্ধবিরতি, রাশিয়ার সেনা প্রত্যাহার ও ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তার ওপর জোর দেয়া হবে। পরে আলোচনার মধ্যেই এক টুইটে তিনি লেখেন, দু’পক্ষ নিজেদের অবস্থান তুলে ধরেছে। আলোচনা চলছে, তবে দু’পক্ষের মধ্যে ব্যবধান রয়েছে। মতভিন্নতার কারণ দুই দেশের রাজনৈতিক ব্যবস্থা ভিন্ন।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা জানান, রাশিয়া আগে আমাদের সেনাদের আত্মসমর্পণের কথা বললেও এবার সেই প্রস্তাব থেকে সরে এসেছে। আলোচনায় দু’পক্ষেই তাদের অবস্থান তুলে ধরে।

এর আগে ইউক্রেনের সীমান্তবর্তী বেলারুশের গোমেলে তিন দফায় বৈঠক হয়েছে দু’পক্ষের। পরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মধ্যস্থতায় আনতালিয়ায় বসেছিলেন ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। এসব বৈঠকে রুশ সেনাদের ঘেরাওয়ের মধ্যে থাকা ইউক্রেনের শহরগুলো থেকে বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে সাময়িক যুদ্ধবিরতির বিষয়ে অগ্রগতি হয়েছিল। তবে যুদ্ধ বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেন কর্তৃপক্ষকে অস্ত্র সমর্পণের আহ্বান জানানো হয়। তাতে সাড়া দেয়নি কিয়েভ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply