ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালালো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে প্রথমবারের মতো হাইপারসনিক মিসাইল ছোড়ার কথা স্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইউক্রেনের ভূগর্ভস্থ একটি ক্ষেপণাস্ত্র সংরক্ষণাগারে ওই হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করা হয়েছে। ইউক্রেনের ইভানো-ফ্রাঙ্কভস্ক এলাকায় ওই মিসাইল সংরক্ষণাগারটি অবস্থিত। খবর ব্লুমবার্গের।

প্রতিবেদন অনুযায়ী, এই মিসাইল হামলাই প্রমাণ করে দেয় পুতিন কতটা আগ্রাসী এবং ইউক্রেনে জয় পেতে তিনি কতটা মরিয়া হয়ে উঠেছেন। তবে এই হামলার বিস্তারিত কিছু জানা যায়নি। এর আগেও হাইপারসনিক মিসাইল নিয়ে গর্ব করেছে রাশিয়া।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কিনঝাল বা ‘ড্যাগার’ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এগুলোর পাল্লা প্রায় দুই হাজার কিলোমিটার বলে দাবি করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ বলেছেন, হাইপারসনিক অ্যারো-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ কিনঝাল এভিয়েশন মিসাইল সিস্টেম ইভানো-ফ্রাঙ্কভস্ক অঞ্চলে একটি বিশাল ভূগর্ভস্থ গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে।

হাইপারসনিক মিসাইল হলো এমন এক ধরনের বিশেষ ক্ষেপণাস্ত্র, যা গতি ও কম উচ্চতায় ওড়ার ক্ষমতার জন্য বেশিরভাগ ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা বা রাডারে এটি ধরা পড়ে না। অন্যদিকে মিসাইলটি পারমাণবিক ওয়ারহেড বহনেও সক্ষম বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
আরও পড়ুন: আজভ সাগর থেকে বিচ্ছিন্ন ইউক্রেন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply