একসাথে যুদ্ধের ময়দানে ইউক্রেনীয় যুগলরা

|

কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছেন ইউক্রেনীয় জুটিরা

রুশ আগ্রাসন শুরু পর থেকেই ইউক্রেনের হয়ে লড়াইয়ে যোগ দিচ্ছেন দেশটির নানা শ্রেণি-পেশার মানুষ। শত্রুপক্ষের হামলার প্রাণও হারাচ্ছেন অনেকে। তাই রুশ বাহিনীকে প্রতিরোধে ওডেসাসহ ইউক্রেনের বিভিন্ন এলাকায় চলছে ইউক্রেনীয় তরুণদের সামরিক প্রশিক্ষণ। যেখানে দলবেধে অংশ নিচ্ছে ইউক্রেনীয় তরুণ-তরুণীরা। সেখানেই তারা শিখছেন ভারি অস্ত্র চালনা ও শত্রু ঘায়েলের কৌশল।


রুশ আগ্রাসন থেকে দেশ রক্ষার লড়াইয়ে যোগ দিচ্ছেন ইউক্রেনের তরুণরা। তবে একা নয়, অনেকেই যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছেন জীবনসঙ্গীকে সাথে নিয়ে। সারা জীবন একসাথে কাটানোর অঙ্গীকার করা এসব যুগল যুদ্ধের ময়দানেও যেতে চান একসাথেই; হাতে হাত রেখে জীবন বাজি রেখে লড়তে চান শত্রুর বিপক্ষে।



প্রশিক্ষণ কেন্দ্রের এক তরুণী বললেন, কীভাবে বন্দুক চালাতে হয় সেটাই এখন আমাকে শিখতে হচ্ছে। এটা আমার জন্য স্বাভাবিক নয়। কিন্তু প্রতিনিয়তই আমার দেশের মানুষ মারা যাচ্ছে। এমনও হয়েছে, কাউকে বিদায় দেয়ার কিছুক্ষণ পরেই শুনতে পাই সে মারা গেছে।

জানা গেছে, ওডেসার ওই ট্রেনিং সেন্টারে যারা যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছেন তারা সবাই বয়সে তরুণ। তবে রণ কৌশল শিখতে তারা একা আসেননি। জীবন সঙ্গীকে নিয়ে দেশ বাঁচানোর লড়াইয়ে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা।

জানা গেছে, ট্রেনিং সেন্টারে আসা এমন অনেক জুটিই আছেন যাদের বিয়ের তারিখ চূড়ান্ত, সামনের গ্রীষ্মেই গাটছাড়া বাঁধার কথা অনেকেরই। হাতে হাত রেখে বাকি জীবন কাটিয়ে দেয়ার পরিকল্পনা করা এসব তরুণ-তরুণীরাই এখন হাতে তুলে নিয়েছেন মারনাস্ত্র।

তেমনই এক তরুণ বললেন, আমার বাগদত্তাকে বলতেই সে রাজী হয়ে গেলো। তাই আমরা কিভাবে বন্দুক চালাতে হয় আর কীভাবে চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করতে হয় সেটা শিখতে এসেছি। সুন্দর ভবিষ্যতের জন্যই এখন আমাদের এ লড়াইয়ে অংশ নিতে হবে।

ট্রেনিং সেন্টারগুলোতে যারা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন সবারই এখন একটাই স্বপ্ন, প্রিয় মানুষটার সাথে স্বাধীন দেশে যেন বাকিটা জীবন নিশ্চিন্তে কাটাতে পারেন।

ট্রেনিতে আসা আরেকজন বললেন, যুদ্ধ শুরু হওয়ার পর আমি খুবই আতঙ্কিত হয়ে পড়েছিলাম। সামনের দিনগুলোতে কী হবে তা নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম। তবে এখন অনেকটাই স্বাভাবিক আছি। নিজেকে যুদ্ধের জন্য প্রস্তুত করছি। কীভাবে আমার প্রেমিকা আর শহরকে রক্ষা করতে হয় সেটাই এখন শিখতে চাই আমি।

/এসএইচ




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply