‘অভিযান’র ট্রেলার দিয়ে পর্দায় ফিরলেন সৌমিত্র

|

ছবি: সংগৃহীত

শিল্পীর মৃত্যু হয় না। শিল্পের মধ্যেই তার বেঁচে থাকা। তাই আজও যেন প্রয়াত শব্দটি সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামের পাশে বেমানান। শিল্পীর এই অসামান্য সফরকেই পর্দায় তুলে ধরেছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। তার হাত ধরেই ফের সিনেমার দুনিয়ায় ফিরে আসছেন এই কিংবদন্তি। মুক্তি পেলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’র ট্রেলার।

ট্রেলারের শুরুতেই শোনা যায় রাশভারী কণ্ঠস্বর, গ্রো ওল্ড অ্যালং উইথ মি, দ্য বেস্ট ইজ ইয়েট টু বি। সিনেমার ট্রেলারে প্রবাদপ্রতীম অভিনেতার জীবনের নানা টুকরো টুকরো ঘটনা ফুটে উঠলো। অচেনা সৌমিত্রের স্মৃতিচারণা করলেন পরাণ বন্দ্যোপাধ্যায়, লিলি চক্রবর্তী, কৌশিক সেন’সহ আরও অনেকে। মানুষ সৌমিত্র কেমন ছিলেন ব্যক্তিগত জীবনে? সব প্রশ্নের উত্তর খুঁজতেই পরমব্রত চট্টোপাধ্যায় লেন্সবন্দি করেছেন সৌমিত্রের সাথে কাটানো নানা মুহূর্ত। সিনেমাকে ছাপিয়েও এ যেন এক ডকুমেন্টেশন। পরিচালক পরমব্রত চেয়েছেন বাণিজ্যিক সিনেমা নয়, তার এই অভিযান আবিষ্কার করুক সৌমিত্র চট্টোপাধ্যায়ের সেসব দিক, যা কেউ কোনোদিন জানতে চাননি।

ছবি: সংগৃহীত

‘অভিযান’ সিনেমার টিজার মুক্তি পেয়েছিল এক বছর আগে। করোনার কারণে মুক্তি পিছিয়েছে। তখন থেকেই দর্শক প্রত্যাশা নিয়ে আছেন, কবে মুক্তি পাবে সিনেমা?

সৌমিত্রর পাশাপাশি তার অল্পবয়সের চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। মহানায়ক উত্তমকুমারের ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সৌমিত্রকন্যা পৌলমী বসুর চরিত্রে অভিনয় করেছেন সোহিনী সেনগুপ্ত। সত্যজিৎ রায়ের চরিত্র পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক কিউ। এছাড়াও রয়েছেন রুদ্রনীল, সোহিনী, তনুশ্রী চক্রবর্তী, পাওলি দাম, পদ্মনাভ দাশগুপ্ত, দুলাল অনিন্দিতা বসুর মতো তারকা। প্রবাদপ্রতিম শিল্পী নিজের প্রবীণ বয়সের চরিত্রে অভিনয় করেছেন। আগামী নববর্ষেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।

ছবি: সংগৃহীত

আকিরা কুরোসাওয়ার কাছে যেমন ছিলেন মিফুনে, মার্টিন স্করসিজের কাছে রবার্ট ডি নিরো, তেমনই সত্যজিৎ রায়ের নায়ক ছিলেন সৌমিত্র। এই সৌমিত্রই আবার ছিলেন মঞ্চের সম্রাট। ছয় দশকেরও বেশি অভিনয়জীবন তার। দীর্ঘ ষাট বছরের ক্যারিয়ারে তিনশোরও বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। বলা চলে, ম্যারাথন দৌড়ের এক অসামান্য সেলুলয়েড-দর্পণ তার জীবন। দাদাসাহেব ফালকে পুরস্কারজয়ী এই অভিনেতার জীবনের নানা দিক তুলে ধরতেই পরমের এই ‘অভিযান’।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply