ইউক্রেন সেনাদের ক্ষেপণাস্ত্র হামলা থেকে বেঁচে ফেরার গল্প শোনালেন রুশ পাইলট

|

ওলেগ ইসমান। ছবি: সংগৃহীত

ইউক্রেন সেনাদের ছোড়া ক্ষেপণাস্ত্র হামলা থেকে বেঁচে ফেরার গল্প শোনালেন রুশ পাইলট ওলেগ ইসমান। রাশিয়ার বিমানবাহিনীর এমআই–২৪ হেলিকপ্টারের পাইলট তিনি। সম্প্রতি ইউক্রেনে হামলা চালাতে গিয়ে দেশটির সেনাদের পাল্টা হামলার শিকার হন তিনি। সেই হামলা থেকে বেঁচে ফেরার গল্প শুনিয়েছেন ইসমান।

রুশ সংবাদমাধ্যম স্পুটনিকের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সাক্ষাৎকার দিয়েছেন ওলেগ ইসমান। স্থানীয় সময় সোমবার ওই সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়েছে।

সাক্ষাৎকারে ইসমান বলেন, ইউক্রেনের একটি বিমানঘাঁটিতে রাশিয়ার কয়েকটি এমআই–৮ হেলিকপ্টার থেকে সেনা সদস্যদের নামার কথা ছিল। এর আগে বিমানঘাঁটিটি শত্রুমুক্ত করতে বহরে এমআই–২৪ হেলিকপ্টার নিয়ে দায়িত্বে ছিলেন ওলেগ ইসমান। ইউক্রেনের নিপার নদী অতিক্রমের সময় হেলিকপ্টারগুলোকে লক্ষ্য করে প্রায় ১৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেন ইউক্রেনের সেনারা। সেগুলো যুক্তরাষ্ট্রের তৈরি কাঁধে বহনযোগ্য ‘স্টিঙ্গার’ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া হয়েছিল।

ওই মুহূর্তের কথা তুলে ধরে ইসমান বলেন, তিনি দেখতে পান একটি ক্ষেপণাস্ত্র একেবারে তার ‘কপাল বরাবর’ ছুটে আসছে। এই মুহূর্তে কী করবেন তা ভাবার সামান্য সময়ও ছিল না। ইসমানের ভাষ্য, আমার মাথায় শুধু এটাই এলো যে, যেভাবেই হোক বাঁচতে হবে। স্টিঙ্গার ক্ষেপণাস্ত্রটি হেলিকপ্টারের ইঞ্জিনের দিকে ছুটে আসছিল। শেষমেশ আমি কৌশলে হেলিকপ্টারটি ডান দিকে ঘুরিয়ে নিই।

এই ঘটনায় একেবারে পার পাননি ইসমান। তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি হেলিকপ্টারটির পেছনের অংশের কিছুটা ক্ষতি করে। তবে তাতে থেমে যাননি ইসমান। এরপরেও তিনি হামলা চালিয়ে যান। এর ফলেই একপর্যায়ে বিমানঘাঁটিটি শত্রুমুক্ত হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সোমবার প্রথম প্রহরে রুশ বিমানবাহিনীর কেএ–৫২ ও এমআই–২৪ এন হেলিকপ্টারগুলো ইউক্রেনের আরও ১৫টি সামরিক যান ধ্বংস করেছে। ওই অভিযানে ইউক্রেনের ধ্বংসপ্রাপ্ত সামরিক সরঞ্জামের মধ্যে আটটি ট্যাংক, চারটি সাঁজোয়া যান ও তিনটি সেনা পরিবহন যান রয়েছে।
আরও পড়ুন: ইউক্রেনে যুদ্ধের প্রভাব রাশিয়ার যৌন জীবনে, কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ!
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply