‘রাশিয়াকে অবশ্যই জাতিসংঘ সনদ মানতে হবে’, একমত মোদি ও জনসন

|

ছবি: সংগৃহীত।

রাশিয়াকে অবশ্যই জাতিসংঘের সনদ মেনে চলতে হবে বলে একমত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেন সংকট নিয়ে এই দুই নেতার ফোনালাপে বিষয়টি নিয়ে একমত পোষণ করা হয়। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। খবর সংবাদমাধ্যম আল জাজিরার।

বিবৃতিতে বলা হয়, জনসন ও মোদি একমত হয়েছেন যে, রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের অখণ্ডতা এবং আঞ্চলিক সার্বভৌমত্বকে সম্মান করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, দুই নেতা বলেছেন- রাশিয়ার জাতিসংঘের সনদ মেনে চলার প্রয়োজন ছিল। এছাড়া আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাই যে বিশ্ব শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করার একমাত্র উপায় সেই বিষয়েও একমত পোষণ করেছেন এই দুই নেতা।

আরও পড়ুন: ‘রাশিয়াকে সহায়তা করতে ইউক্রেনে ১৫০০০ সৈন্য পাঠাতে পারে বেলারুশ’

রুশ-ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনের পক্ষে অবস্থান নেয় যুক্তরাজ্য। ইউক্রেনকে কয়েক দফায় দেয় সামরিক ও অন্যান্য সহায়তা। রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে বিশ্বজুড়েই চালায় নানা কূটনৈতিক তৎপরতা।

তবে সংঘাত শুরুর পর কোনো পক্ষকেই সরাসরি সমর্থন দেয়নি ভারত। এমনকি জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবেও ভোটদান থেকে বিরত ছিল দেশটি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply