রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ইতালিতে মরতে পারে হাজারো গরু!

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

রাশিয়া ও ইতালির মধ্যকার এ যুদ্ধ এরই মধ্যে প্রভাব ফেলতে শুরু করেছে সারা বিশ্বে। তবে এই যুদ্ধের কারণে বড়সড় বিপদের মুখোমুখি হতে চলেছে ইতালির গরু খামারিরা। এরই জেরে দেশটিতে কয়েক হাজার গরুকে হত্যা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জি নিউজের একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসছে। মূলত ইতালিতে দুধ উৎপাদনের জন্য বিপুল সংখ্যক গরুর খামার রয়েছে। এসব খামারে গরুর জন্য খাদ্যের চাহিদাও ব্যাপক। গো-খাদ্য হিসেবে গম ও ভুট্টাই জনপ্রিয় ইতালিতে। দেশটিতে পশুখামারগুলোর জন্য মাসে ৯০ লাখ টন ভুট্টা প্রয়োজন হয়। কিন্তু সে দেশে উৎপাদিত হয় ৬০ লাখ টন। বাকিটা আমদানি করতে হয় বিভিন্ন দেশ থেকে। তবে আমদানিকৃত ভুট্টার সিংহভাগই আসে ইউক্রেন থেকে। কিন্তু ইউক্রেনে যুদ্ধ লাগায় এখন আর গো-খাদ্য আমদানি করা যাচ্ছে না। তাছাড়া যুদ্ধের জেরে বৈশ্বিক আমদানি-রফতানি প্রক্রিয়াও বাধাগ্রস্ত হচ্ছে। ফলে খামারগুলোতে গরুগুলি প্রায় স্বল্পাহারেই রয়েছে।

জানা গেছে, এই মুহূর্তে ইতালিতে যে পরিমাণ গো-খাদ্য আছে তা আগামী ২৫-৩০ দিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশঙ্কা সে দেশের খামার পরিচালকদের। যুদ্ধ চলতে থাকলে এবং তার জেরে বহির্দেশগুলো থেকে ভুট্টাদানা আমদানি না করতে পারলে ইতালির খামারে থাকা গরুগুলো তীব্র খাদ্যসঙ্কটে পড়বে। এই খাদ্যসঙ্কট মেটাতে গেলে আরও ৩ লাখ হেক্টর জমিতে ভুট্টা চাষ করে এই ঘাটতি পুষিয়ে দিতে হবে। কিন্তু সেটা করা রাতারাতি সম্ভব নয়। তাই দেশটির পশুখামার কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিচ্ছে, যদি এমন চলতে থাকে সেক্ষেত্রে অনিচ্ছা সত্ত্বেও তাদের খামারে খাদ্যভাবে অপুষ্টিতে ভোগা রুগ্ন গরুগুলোকে হত্যা করতে হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply