এবার রাশিয়াকে ন্যাটোর হুঁশিয়ারি

|

ছবি: সংগৃহীত।

রাশিয়া ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে তা ‘সুদূরপ্রসারী পরিণতি’ ডেকে আনবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। বুধবার (২৩ মার্চ) আল জাজিরার প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

বেলজিয়ামের ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে এক সংবাদ সম্মেলনে স্টলেনবার্গ সাংবাদিকদের বলেন, রাসায়নিক অস্ত্রের যেকোনো ব্যবহার যুদ্ধের প্রকৃতিকেই পরিবর্তন করে দিবে। এটিকে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বলেও উল্লেখ করেন তিনি।

স্টলটেনবার্গ জানান, যেকোনো রাসায়নিক এবং পারমাণবিক হুমকি মোকাবেলায় ইউক্রেনের জন্য অতিরিক্ত সহায়তা দেওয়ার বিষয়ে বৃহস্পতিবারের শীর্ষ সম্মেলনে ৩০ সদস্য বিশিষ্ট ন্যাটো জোট একমত হতে প্রস্তুত।

আরও পড়ুন: জি-২০ থেকে রাশিয়াকে বাদ দেয়ার অধিকার কোনো দেশের নেই: চীন 

এদিকে, ইউক্রেনে শান্তিরক্ষী পাঠানোর ব্যাপারে ন্যাটোকে সতর্ক করেছে রাশিয়া। গত সপ্তাহে পোল্যান্ড জানিয়েছিল, ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনে শান্তিরক্ষী বাহিনী পাঠানোর ব্যাপারে প্রস্তাব তোলা হবে। এরই প্রতিক্রিয়ায় এমন সতর্কবার্তা দিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানান, ইউক্রেনে ন্যাটো পাঠানো হলে সেটি রাশিয়া এবং ট্রান্সআটলান্টিক সামরিক জোটকে সরাসরি সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে। আমি আশা করি তারা বুঝতে পেরেছে যে তারা কী বিষয়ে কথা বলছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply