একমাসে প্রাণ হারিয়েছে ১৫ হাজার ৮০০ রুশ সেনা: ইউক্রেন

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের রুশ অভিযানের একমাসে ১৫ হাজার ৮০০ রুশ সেনা প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার (২৪ মার্চ) এ তথ্য জানালো ইউক্রেন জেনারেল স্টাফ অব আমর্ড ফোর্স।

ইউক্রেনের দাবি, মার্কিন গোয়েন্দা তথ্য অনুসারে ৩০ থেকে ৪০ হাজার রুশ সেনা আহত হয়েছে। তাছাড়া, একমাসে ধ্বংস করা হয়েছে রাশিয়ার ৫৩০টি ট্যাংক ও ১৬শ’ যুদ্ধযান। তাছাড়া, ১০৮টি বিমান, ১২৪টি হেলিকপ্টার এবং ৫০টি ড্রোনও ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা। খবর আল জাজিরার।

মার্চের ২ তারিখের পর, ক্ষয়ক্ষতির কোনো তথ্য প্রকাশ করেনি পুতিন প্রশাসন। সে সময় বলা হয়েছিলো, প্রাণ হারিয়েছে ৫শ’ রুশ সেনা। গত কয়েকদিন ধরেই, মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, বিপুল ক্ষয়ক্ষতির সম্মুখীন রাশিয়া। ফুরিয়েছে তাদের প্রয়োজনীয় রসদও।

আরও পড়ুুন: ইউরোপীয়রা গ্যাস নিলে রাশিয়ান মুদ্রায় মূল্য পরিশোধ করতে হবে: পুতিন

ইউক্রেনে রুশ অভিযানের এক মাস পূর্ণ হলো আজ। পশ্চিমাদের হুঁশিয়ারি, জাতিসংঘে নিন্দা প্রস্তাব, একের পর এক আর্থিক নিষেধাজ্ঞা কোনো কিছুরই তোয়াক্কা করছেন না ভ্লাদিমির পুতিন। প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি পর্যন্ত দিয়েছে মস্কো। নানা কূটনৈতিক তৎপরতার পরও সমঝোতার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

সামরিক কোনো পদক্ষেপ না নিলেও রাশিয়াকে ঠেকাতে একের পর এক অবরোধ জারি করেছে পশ্চিমারা। তবে রেকর্ড সংখ্যক নিষেধাজ্ঞাকেও থোরাই কেয়ার করছেন প্রেসিডেন্ট পুতিন। যুদ্ধের জের শুধু ইউক্রেন নয়, প্রভাব পড়েছে সারাবিশ্বেই। অস্থির হয়ে আছে জ্বালানি তেল, গ্যাস, গম, ভুট্টাসহ নানা খাদ্যপণ্যের বাজার।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply