ইউক্রেনে সাধারণ নাগরিকদের অস্ত্র কেনার হিড়িক

|

অস্ত্র কেনাবেচার হিড়িক পড়ে গেছে ইউক্রেনের লভিভ শহরে। আত্মরক্ষার্থে প্রায় সব বাসিন্দাই কিনে রাখছেন অত্যাধুনিক বিভিন্ন অস্ত্র। যুদ্ধের পরিস্থিতি বিবেচনায় কমিয়ে দেয়া হয়েছে এসব অস্ত্রের দামও। মাত্র ৮০০ ডলারেই মিলছে কালাশনিকভের মতো মারণাস্ত্র। এসব চালাতে প্রশিক্ষণও নিয়ে রাখছেন অনেকে।

ইউক্রেনের গুরুত্বপূর্ণ প্রতিটি শহরেই আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। ধ্বংস করে ফেলা হচ্ছে একের পর এক আবাসিক ভবন। তবে এখনও পোল্যান্ড সীমান্তবর্তী লভিভ শহরে বড় ধরনের অভিযান শুরু করেনি পুতিন সরকার। আর তার পূর্বপ্রস্তুতি হিসেবেই আত্মরক্ষার্থে বাসা বাড়িতে অস্ত্র কিনে রাখছেন অনেকে। যুদ্ধ শুরুর কয়েক সপ্তাহ আগে থেকেই শহরটিতে বেড়েছে অস্ত্র কেনাবেচা।

একজন অস্ত্র বিক্রেতা বললেন, যুদ্ধের তিন-চার সপ্তাহ আগেই বিভিন্ন ধরনের অস্ত্রের বিক্রি বাড়তে শুরু করে। সবাই মূলত আত্মরক্ষার্থেই কিনে রাখছে। এই কয়েক সপ্তাহে হাজার হাজার অস্ত্র বিক্রি হয়েছে আমার দোকান থেকেই।

এসব মারণাস্ত্র কেনার আগে অনেকেই নিয়ে রাখছেন চালানোর প্রশিক্ষণ। মজার ব্যাপার হলো, বুলেটের লক্ষ্যবস্তু বানানো হয়েছে পুতিনের চেহারায়। যেন পুতিনের শরীরেই গুলি করছেন তারা। আর এক ক্রেতা বলছেন, সেনাবাহিনী থেকে অবসর নেয়ার পর এই প্রথম অস্ত্র হাতে তুলে নিলাম। আগে স্বয়ংক্রিয় অস্ত্র চালিয়েছি। এবারও বন্দুক কিনেছি। কতোটা নিরাপত্তাহীনতায় ভুগছি তা বিশ্বের সবারই জানা।

আগে এসব অস্ত্র কিনতে লাইসেন্সের জন্য কয়েক সপ্তাহের দীর্ঘ প্রক্রিয়া থাকলেও এখন তা মিলছে মাত্র কয়েক ঘণ্টায়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply