পুতিনকে নিয়ে বেফাঁস মন্তব্য; বাইডেনের কথায় ও কাজে সংযমের আহ্বান ম্যাকরনের

|

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি। ছবি: সংগৃহীত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ হিসাবে বর্ণনা করার পরে এবং তার ক্ষমতায় থাকা উচিত নয় বলে মন্তব্য করার পরে ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরন তাকে শব্দ এবং কর্ম উভয় ক্ষেত্রেই সংযমের আহ্বান জানিয়েছেন।

ফ্রান্স টিভি চ্যানেলে দেয়া ভাষণে ম্যাকরন বলেন, আমি এই ধরনের শব্দ ব্যবহার করব না, কারণ আমি প্রেসিডেন্ট পুতিনের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছি।

ম্যাকরন আরও বলেন, ইউক্রেনে রাশিয়া যে যুদ্ধ শুরু করেছে সেটি আমরা বর্ধিত না করে বন্ধ করতে চাই, এদিই উদ্দেশ্য। যদি আমরা যুদ্ধ বন্ধ করতে চাই তাহলে আমাদের এসব কথা বা কাজ করা উচিত নয়।

প্রসঙ্গত, পোল্যান্ড সফরকালে বাইডেন বলেছিলেন ‘ক্ষমতায় থাকতে পারবেন না পুতিন।’ এর তীব্র সমালোচনা করে রাশিয়া। তার জবাবে অবশ্য রোববার (২৭ মার্চ) জেরুজালেম সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন গত রাতে যে বিষয়টি তুলে ধরেছেন সেটি খুব সহজ। তিনি বোঝাতে চেয়েছেন প্রেসিডেন্ট পুতিনকে ইউক্রেন বা অন্য কারো বিরুদ্ধে যুদ্ধ বা আগ্রাসন চালানোর ক্ষমতা দেওয়া যাবে না। আমরা বারবারই বলে আসছি, রাশিয়ায় বা অন্য কোথাও শাসন পরিবর্তনের কৌশল আমাদের নেই।

এর আগে পোল্যান্ডের ওয়ারশতে ইউক্রেনীয় শরণার্থীদের সাথে দেখা করার পরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে কী মনোভব তার, এমন প্রশ্ন করা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। জবাবে বাইডেন বলেছিলেন, ‘তিনি (পুতিন) একজন কসাই।’ যা নিয়েও শুরু হয় তীব্র আলোচনা-সমালোচনা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply