৯৪ তম অস্কার: সেরা চলচ্চিত্র কোডা, উইল স্মিথ ও জেসিকা চ্যাস্টেইনের বাজিমাত

|

অস্কারের মঞ্চে সেরা মুভি 'কোডা'র কলাকুশলীবৃন্দ। ছবি: সংগৃহীত

ফেভারিটের তালিকায় না থেকেও সেরা মুভির খেতাব জিতে ৯৪তম অস্কার আসরে বাজিমাত করলো কোডা। ‘কিং রিচার্ড’ অটোবায়োগ্রাফির জন্য সেরা অভিনেতা হয়েছেন উইল স্মিথ। ‘দ্য আইজ অব টামি ফ্যায়’ মুভিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর খেতাব ঝুলিতে ভরেছেন জেসিকা চ্যাস্টেইন।

সেরা অভিনেত্রীর পুরস্কার জেতা জেসিকা চ্যাস্টেইন। ছবি: সংগৃহীত

মূলতঃ মূক ও বধির জেলেদের নিয়ে তৈরি সিয়ান হেডারের ছবি ‘কোডা’ কুড়িয়েছে ব্যাপক প্রশংসা। টেনিস তারকা সেরেনা ও ভেনাস উইলিয়ামের বাবার ভূমিকায় ‘কিং রিচার্ড’ মুভিতে অভিনয় করে ক্যারিয়ারে প্রথমবারের মতো অস্কার জয় করেছেন উইল স্মিথ। এই ক্যাটাগরিতে মনোনয়ন তালিকায় ছিলেন ডেনজেল ওয়াশিংটন, হাভিয়ের বারদেম, বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ডের মতো নাম।

সেরা অভিনেতা হিসেবে অস্কার জয় করলেন উইল স্মিথ। ছবি: সংগৃহীত

এদিকে, সর্বোচ্চ মনোনয়ন পাওয়া ছবি ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ নির্মাণের জন্য প্রথমবারের মতো পরিচালক হিসেবে অস্কার জয় করলেন জেন ক্যাম্পিয়ন। এর আগেও, একাডেমি অ্যাওয়ার্ডের মনোনয়ন পেয়েছেন তিনি।

সেরা পরিচালক জেন ক্যাম্পিয়ন। ছবি: সংগৃহীত

সেরা দুই সহশিল্পী হিসেবে ঘোষিত হয় আরিয়ানা ডিবোস ও ট্রয় কটসারের নাম। অবশ্য, আসর বাজিমাত করছে ফরাসি পরিচালক দ্যঁ ভিলনোভেরের মুভি ডুন। টেকনিক্যাল ক্যাটাগরিতে ৬টি অস্কার জিতেছে সায়েন্স ফিকশন চলচ্চিত্রটি।

স্বল্পদৈর্ঘ্য সিনেমা বিভাগে পুরস্কার জয় করেছে ‘দ্য লং গুডবাই’। সেরা অরিজিনাল সং হিসেবে ‘নো টাইম টু ডাই’ এর জন্য অস্কার জিতেছেন বিলি এলিস। এছাড়া, সেরা কস্টিউম ডিজাইনার হিসেবে দ্বিতীয়বারের মতো সম্মাননা পেলেন জেনি বেভান। লস অ্যাঞ্জেলসে বসা অ্যাকাডেমি আসরে ইউক্রেনের জন্য ১ মিনিট নীরবতা পালন করেন তারকা ও কলাকুশলীরা।

আরও পড়ুন: অস্কারে ক্রিস রকের গালে সেরা অভিনেতা উইল স্মিথের চড়! (ভিডিও)

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply