ভাতের পাতে লেবু চিপে খান? এতে শরীরে কী হচ্ছে জানুন

|

ছবি: সংগৃহীত

গরমের দিনে লেবুর রস খাওয়াটা জরুরি। পানিতে মিশিয়ে হোক বা ভাতের পাতে, লেবু না খেলেই যেন নয়। ভিটামিন সি’র উৎস হিসেবে শরীরের জন্য খুবই উপকারী লেবু। গরমের দিনে পাতিলেবু, গন্ধরাজ ও কাগজি লেবুর চাহিদাও ভীষণ বাড়ে। কিন্তু কীভাবে খাবেন লেবু? ভাতের পাতে লেবু চিপে খেলেও কি একইরকম উপকার? বিশেষজ্ঞরা যা বলছেন, জেনে নিন-

কোনো দিন বাড়িতে ফল কেনা না থাকলে, মিড মর্নিং স্ন্যাকসের সঙ্গে লেবুর রস খেয়ে নিতে পারেন। আবার ছানা তৈরির সময়েও পাতিলেবুর রস ব্যবহার করাই ভালো। তবে দুধ আর লেবু পরপর না খাওয়ায় ভালো।

করোনা মহামারির পর থেকে অনেক বাড়িতেই লেবু খাওয়ার প্রচলন বেড়েছে অনেক বেশি। কেউ খাবারের সঙ্গে, কেউ চায়ে দিয়ে খাচ্ছেন লেবু। প্রতিদিন একটা করে লেবু খেলে তার উপকার যেমন অনেক, তেমনই লেবুর অতিরিক্ত ব্যবহার কিছু ক্ষেত্রে এড়িয়ে চলা ভালো। যেমন কিডনির অসুখ।

অন্যান্য ফলের চেয়ে লেবুতে ভিটামিন সি’র পরিমাণ অনেকটাই বেশি। তাছাড়া ম্যাগনেসিয়াম, পটাসিয়ামেও সমৃদ্ধ লেবু। অ্যান্টি অক্সিড্যান্টসের জোগান হিসেবে এবং ইমিউনিটি বুস্টার হিসেবে লেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

শরীরে প্রবিষ্ট অনেক ক্ষতিকর ব্যাকটিরিয়াকে ধ্বংস করতে পারে লেবুতে থাকা ভিটামিন সি। পেট খারাপ কিংবা ডায়রিয়া প্রতিরোধে তাই পাতিলেবুর রস কাজে দেয়। এতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমশক্তিও বাড়ায়। পেট খারাপ হলে লেবু খেতে নেই, এটি ভ্রান্ত ধারণা।

ভিটামিন সি পানিতে দ্রাব্য ভিটামিন, তাই পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। আবার ভাতের পাতেও খেতে পারেন। অনেকেই ভাত খাওয়ার সময়ে প্রায় সব পদের সঙ্গে লেবু চিপে নিয়ে খান, তাতে ক্ষতি নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
তথ্যসূত্র: নিউজ এইটিন
আরও পড়ুন: মানসিক চাপ কমবে যে ৫ খাবারে
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply