শান্তি আলোচনা: অস্ত্রবিরতির শর্ত থেকে বাদ যেতে পারে নাৎসিকরণ নির্মূল

|

ছবি: সংগৃহীত

ইস্তাম্বুলে শুরু হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার শান্তি আলোচনা। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের উদ্যোগে শুরু হয়েছে এই আলোচনা। ইউক্রেন থেকে নাৎসিকরণের নির্মূলসহ ন্যাটোভুক্ত হতে না চাওয়ার পূর্বের শর্তগুলো থেকে সরে আসতে পারে রাশিয়া। খবর বিবিসির।

ইস্তাম্বুলে শুরু হওয়া শান্তি আলোচনা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন থেকে ফ্যাসিজম ও নাৎসিকরণ নির্মূলের যে দাবি জানিয়ে আসছিল ক্রেমলিন, সে অবস্থান থেকে সরে আসার ব্যাপারে সম্ভাবনা তৈরি হয়েছে। সেই সাথে, অস্ত্রবিরতির ক্ষেত্রে ইউক্রেনের ‘আত্মরক্ষামূলক সামরিক জোট’ ন্যাটোতে যোগ দেয়ার আকাঙ্ক্ষা ত্যাগের দাবিও জানানো হয়েছে রুশদের পক্ষ থেকে। জানানো হয়েছে, এই দাবিসমূহ মেনে নেয়া হলে ইউক্রেনীয়দের নিরাপত্তা বিধানের ব্যাপারে নিশ্চয়তা দিতে সম্মতি জানাবে ক্রেমলিন।

ইউক্রেনীয় কূটনীতিকদের মতে, মঙ্গলবারের (২৯ মার্চ) শান্তি আলোচনা থেকে উল্লেখযোগ্য কোনো উন্নতির আশা করছে না কিয়েভ। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেছেন, দেশের মানুষ, দেশের মাটি ও সার্বভৌমত্বকে নিয়ে বাণিজ্য করবে না তারা। অন্যদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, শান্তি আলোচনা এখনও পর্যন্ত কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করেনি।

আরও পড়ুন: ‘পুতিনই হবে বিশ্বের শাসক’, বলেছিলেন ৯/১১ এর পূর্বাভাস দানকারী সেই অন্ধ নারী

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply