তুরস্কের মধ্যস্ততায় যে সিদ্ধান্তে আসলো রাশিয়া ও ইউক্রেন

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী এলাকাগুলোয় হামলা কমাতে রাজি হয়েছে রাশিয়া। তুরস্কের মধ্যস্ততায় রুশ-ইউক্রেন শান্তি আলোচনার পর এই ঘোষণা দেয় মস্কো।

মঙ্গলবার (২৯ মার্চ) স্থানীয় সময় দুপুর তিনটার দিকে শেষ হয় এই বৈঠক। মধ্যস্ততায় ছিলেন খোদ তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শেইঝু জানান, একাধিক বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে মস্কো এবং কিয়েভ। এর মধ্যে অন্যতম হলো ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশের এলাকাগুলোয় হামলার পরিধি কমাবে মস্কো। কিয়েভের পাশাপাশি চেরনিহিভের জন্যও একই সিদ্ধান্ত নিয়েছে মস্কো। এমনকি ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে যোগদানের সিদ্ধান্তের বিরুদ্ধে নয় রাশিয়া, এমনটিও জানানো হয়।

বিবৃতিতে কিয়েভ জানায়, যুদ্ধবিরতি এবং ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সবচেয়ে বেশি জোর দেয়া হয়। রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হতে পারে বলেও জানানো হয়।

আরও পড়ুন: নাগরিকদের ইউক্রেনের যুদ্ধে যোগ না দিতে ইইউভুক্ত ৭ দেশের আহ্বান

ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোডলিয়াক বলেন, আমাদের মূল লক্ষ্য ছিল ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত হয় এমন একটি সিদ্ধান্তে আসা। আমরা বলেছি যুদ্ধবিরতির জন্য ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করাই হলো প্রধান শর্ত। আশার কথা যে, এ লক্ষ্যে পৌঁছানোর জন্য এরইমধ্যে কিছু ঘোষণাও দেয়া হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply