ভাজা খাবারকে স্বাস্থ্যকর করে ফেলার ‘সিক্রেট’ জেনে নিন

|

ছবি: সংগৃহীত

সন্ধ্যা বেলার আড্ডা হোক বা বাড়িতে অতিথি এলে চায়ের সঙ্গে ভাজাভুজি দেখলেই জিহ্বায় পানি চলে আসে। দুপুরে ডালের সঙ্গে ভাজা না হলে আবার তৃপ্তিতে ফাঁক থেকে যায়। তেলেভাজা খাবার স্বাস্থ্যের পক্ষে খুব একটা হিতকর নয়। এই সমস্যা মিটিয়ে ফেলার রয়েছে একটি বিশেষ ‘সিক্রেট’। কীভাবে ভাজা খাবারকে স্বাস্থ্যকর বানানো যায়, জেনে নিন তার কৌশল।

অল্প আঁচে রান্না

তেল যতক্ষণ না গরম হচ্ছে ততক্ষণ তেলে খাবারটি ছাড়বেন না। অনেকে তেল গরম হওয়ার আগেই কড়ায়ে ফেলে দেন ভাজার মণ্ডটি। তবে তা করবেন না। অল্প তেল কড়ায় দিয়ে, অল্প আঁচে রান্না করলে, তা সুস্বাদুও হবে আর অল্প তেলে রান্নাও করা হবে।

অতিরিক্ত পানি নয়

যে পদটি ভাজতে চলেছেন, তা থেকে পানি ঝরিয়ে নিন। তেলে পানিযুক্ত খাবার ফেললেই তা ছিটিয়ে যেতে শুরু করবে। এতে স্বাদও হবে নষ্ট। এরপর রান্না হলে তার ওপর সাদা টিস্যু পেপার রাখুন। এতে বাড়তি তেল শুষে নিবে। তারপর খাবার পরিবেশন করতে পারেন।

সঠিক তেল

কোনো কিছু ভাজার জন্য সরিষার তেল না ব্যবহার করে সোয়া অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও রাইস ব্র্যান অয়েল ব্যবহার করতে পারেন। তাও যদি না ইচ্ছে করে,তাহলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। তবে ভাজার জন্য সঠিক তেল নির্বাচন জরুরি।

কীভাবে ফেলবেন তেলে?

কড়াইতে তেল দিয়ে তা কড়াইয়ের একটি দিক থেকে ফেলতে হয় তেলে। অল্প আঁচে এই রান্না করতে হবে। এতে ব্রেড ক্রাম্পস পড়ে থাকার ঝঞ্ঝাট থাকে না। যদি কোনো দ্রবণে ডুবিয়ে কিছু ভাজতে চান, তাহলে দ্রবণটি ঘন করে নিলেই এই সমস্যা থাকে না।
তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply