৭৫ রানে এগিয়ে থেকে দিন শেষ করলো প্রোটিয়ারা

|

ছবি: সংগৃহীত।

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার ডারবান টেস্টে তৃতীয় দিন শেষে ৭৫ রানে এগিয়ে আছে স্বাগতিকরা। মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ২৯৮ রানে। জবাবে ৬৯ রান এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেটে না হারিয়ে স্বাগতিকরা করে ৬ রান। অলোকস্বল্পতা আর বৃষ্টিতে থামে দিনের খেলা।

এর আগে, তৃতীয় দিনে খেলতে নেমে একের পর এক সাত সতীর্থের ফিরে যাওয়া দেখেছেন মাহমুদুল হাসান জয়। কিন্তু তাতেও তার মনোবলে চিড় ধরেনি। প্রোটিয়া পেসার আর স্পিনারদের চোখ রাঙানি উপেক্ষা করে ৩৬৫ মিনিটের সংগ্রাম আর ২৬৯ বল মোকবেলা করে তৃতীয় টেস্টে অভিষেক সেঞ্চুরি তুলে নেন জয়।

দ্বিতীয় দিনের চার উইকেটে ৯৮ রান নিয়ে তৃতীয় দিন ব‍্যাটিং করতে নেমে মাত্র এক রান যোগ করে তাসকিন সাজঘরে ফিরলে ১০১ রানে পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। এরপর লিটন দাসকে সাথে নিয়ে দলের হাল ধরেন জয়। ফিফটি তুলে নেন এই ডানহাতি। ষষ্ঠ উইকেটে দুজনের ৮২ রানের জুটি ভাঙেন উইলিয়ামস। ৪২ করা লিটনকে বোল্ড করেন এই পেসার।

এরপর ইয়াসির আলীকে সাথে নিয়ে দলের ইনিংস বড় করার চেষ্টা করেন জয়। কিন্তু দুজনের ৩৩ রানের জুটি ভাঙে ভুল বোঝাবুঝিতে। ২২ রান করে ইয়াসির রানআউটে কাটা পড়লে ৭ম উইকেট হারায় বাংলাদেশ। অষ্টম উইকেটে মিরাজের সাথে প্রতিরোধ গড়ে তোলেন জয়। এই জুটি পার করে পঞ্চাশ রানের গণ্ডি। কিন্তু তারপরই মিরাজ সাজঘরে ফিরলে ২৬৭ রানে অষ্টম উইকেট হারায় বাংলাদেশ।

এরপর মারমুখি হন জয়। খালেদের সাথে ২৭ রানের জুটির সব রানই জয়ের, তাও আবার ১৭ বলে। খালেদ শুন‍্য রানে ফেরার পর মনঃসংযোগ হারিয়ে ১৩৭ রানে জয় ফিরলে ২৯৮ রানে অলআউট হয় বাংলাদেশ। জয়ের এই ইনিংস টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষ সর্বোচ্চ। সেই সাথে এই ফরম্যাটে বাংলাদেশের জার্সিতে সর্বাধিক ৩২৬ বল খেলা ওপেনার এই তরুণ ব‍্যাটার।

জবাবে দক্ষিণ আফ্রিকা ব‍্যাটিং করতে নেমে বিনা উইকেটে ৬ রান করার পর আলোক স্বপ্লতা আর বৃষ্টির বাধায় শেষ হয় তৃতীয় দিনের খেলা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply