উত্তাল শ্রীলঙ্কা, একযোগে ২৬ মন্ত্রিসভা সদস্যের পদত্যাগ

|

অর্থনৈতিক সংকট মোকাবেলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে উত্তাল শ্রীলঙ্কা। চাপের মুখে একযোগে পদত্যাগ করলেন মন্ত্রিসভার ২৬ সদস্য। অবশ্য সরে দাঁড়াননি প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

রোববার (৩ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেন লঙ্কান শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন। তিনি জানান, পদত্যাগীদের তালিকায় রয়েছেন অর্থ ও কৃষিমন্ত্রীর দায়িত্বে থাকা প্রধানমন্ত্রীর দুই ভাই এবং নিজ সন্তান ক্রীড়ামন্ত্রী নমল রাজাপাকসে। টুইটে তারা বলেছেন, পদত্যাগ করে দেশে শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে চান তারা।

এদিকে, টানা ৩৬ ঘণ্টার কারফিউ ঘোষণায় ক্ষুব্ধ সাধারণ মানুষ। দেশটিতে জারি রয়েছে জরুরি অবস্থাও। যদিও সবকিছু উপেক্ষা করে, রোববার রাজধানীসহ বড় শহরগুলোতে বিক্ষোভ করে হাজারও মানুষ। তাদের প্রতিহত করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে নিরাপত্তা বাহিনী। এসময় নিরাপত্তাবাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘাত হয়।

গত কয়েক মাসে শ্রীলঙ্কার বিদেশি মুদ্রার রির্জাভ ঠেকেছে তলানিতে। ফলে জ্বালানি কিনতে পারছে না দেশটির সরকার। এমন পরিস্থিতিতে দিনের বেশিরভাগ সময় বিদ্যুৎ না থাকা ও সেইসাথে দ্রব্যমূল্যের ভয়াবহ ঊর্ধ্বগতিতে হাঁসফাঁস অবস্থা শ্রীলঙ্কার সাধারণ মানুষের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply