স্যুট নয়, আমাদের শিল্পীরা পরে সামরিক পোষাক; গ্র্যামিতে জেলেনস্কির ভাষণ

|

গ্র্যামি অনুষ্ঠানে ভোলদিমের জেলেনস্কি। ছবি: সংগৃহীত

সম্মানজনক গ্র্যামি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে এক শক্তিশালী ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি বলেছেন, আমাদের দেশের সঙ্গীতশিল্পীরা টাক্সিডো (এক ধরনের স্যুট) নয়, পরে সামরিক পোষাক।

রোববার (৩ এপ্রিল) লাস ভেগাসে অনুষ্ঠিত ৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ডসে রেকর্ডকৃত ভাষণে এ কথা বলেন ভোলদিমের জেলেনস্কি। লেডি গাগা, জাস্টিন বিবারসহ তারকায় ঠাসা গ্র্যামি অনুষ্ঠানে ধারণকৃত ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, হাসপাতালে আহতদের উদ্দেশে গান করে আমাদের শিল্পীরা। যুদ্ধের বিভীষিকা থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য গাওয়া হয় গান, এমনকি তাদের প্রতিও নিবেদিত হয় এই গান; যারা শুনতে পাবে না কিছুই। কিন্তু তারা বিশ্বাস করে, এই গানে আসবে যুগান্তকারী পরিবর্তন।

রুশ বাহিনীর বোমার আঘাতে তৈরি হওয়া নৈঃশব্দকে সুর দিয়ে পূর্ণ করার জন্য সঙ্গীতশিল্পীদের প্রতি আহ্বান জানান জেলেনস্কি। তিনি বলেন, যেভাবে পারেন সেভাবেই আমাদের সাহায্য করুন। তবু চুপ থাকবেন না। আপনাদের সুর দিয়ে ভরিয়ে দিন যুদ্ধের নির্মম নৈঃশব্দ।

জন লেজেন্ডের পারফরমেন্সের পর ভাষণ দেন জেলেনস্কি। ইউক্রেনের সঙ্গীতশিল্পী মিকা নিউটন ও সুজানা ইগলিদানের সাথে পারফর্ম করেন জন লেজেন্ড, যেখানে আবৃত্তি করেন ইউক্রেনীয় কবি লিউবা ইয়াকিমচুক। জন লেজেন্ড গেয়েছেন ‘রেইন ডাউন ফ্রিডম আনটিল উই আর অল ফ্রি’ নামক গান, যেখানে ব্যাকগ্রাউন্ডে দেখানো হয় রুশ আগ্রাসনে ধ্বংসপ্রাপ্ত ইউক্রেনের শহরের ছবি। লেজেন্ডের গানের পর শুরু হওয়া ভাষণে জেলেনস্কি বলেন, সঙ্গীতের উল্টো পিঠে কী থাকে জানেন? মৃত মানুষে পূর্ণ বিধ্বস্ত হয়ে যাওয়া শহরের নীরবতা।

আরও পড়ুন: ‘এখন খাবার কিনতে পারবো, তবু রুটি লুকিয়ে রাখছে আমার ছেলে’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply