বিদেশের মাটিতে যে ‘ক্রাইম’ করেছে মমিনুল বাহিনী

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশের টেস্ট অধিনায়ক মমিনুল হক বলেছেন, বিদেশের মাটিতে স্পিনারদের বলে আউট হওয়া রীতিমতো ‘ক্রাইম’! সোজা কথায়, অন্য দেশে সফরে গিয়ে স্পিনারদের বলে আপনি আউট হতে পারেন না। স্পিনারদের বলে রান সংগ্রহ করতে হবে।

সাধারণত বিদেশের মাটিতে খেলতে গিয়ে স্পিনারদের বোলিংয়ে নাকাল হওয়ার অভিজ্ঞতা খুব বেশি নেই বাংলাদেশের। বরং, পেসারদের বিরুদ্ধেই সংগ্রাম করে যেতে হয়েছে টাইগার ব্যাটারদের। তবে ডারবানে সাইমন হারমার ও কেশব মহারাজের স্পিনের যেন কোনো জবাবই ছিল না মমিনুল-মুশফিকদের কাছে, অল আউট হয়েছে মাত্র ৫৩ রানে। অধিনায়কের কথা প্রসঙ্গে তাই, পুরো স্কোয়াড সমেত ‘ক্রাইম’ করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে স্পিনারদের বলে ঘায়েল হয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন স্কোর গড়েছে বাংলাদেশ।

চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ৬ ওভারেই জয়ের আশা বহুদূর নিয়ে যায় ব্যাটারদের ব্যর্থতা। টানা ৩ উইকেট পড়ে যাওয়ার পর মুশফিকুর রহিম সামাল দেবেন বিপর্যয়, এমনটিই ছিল আশা। কিন্তু পরের দিন সবার আগে সেই মুশফিকই দেখিয়ে দেন সাজঘরে ফেরার পথ। কেশব মহারাজের বলে এলবিডব্লিউ হন মুশফিক। তারপর তো দ্বিতীয় সর্বনিম্ন ইনিংসের কথা সবারই জানা।

মমিনুল হক নিজেও নিয়েছেন এর দায়। অনুজ্জ্বলভাবে ৫০তম টেস্ট খেলে ফেললেন তিনি ডারবানে, দুই ইনিংসে করেছেন মাত্র ০ ও ২। টেস্ট অধিনায়ক বলেছেন, আমি মনে করি এটা আমারই দায় যে কোনো ইনিংসেই রান করতে পারিনি। এরকম ব্যাটিং বিপর্যয় কখনোই কাম্য নয়। মনে হয়, চাপটা একদমই সামলাতে পারিনি আমরা। তবে নিজের ব্যাটিং নিয়ে বলতে পারি, আমার মনে হয় না যে অধিনায়কত্ব আমার ব্যাটিংয়ের ওপর প্রভাব ফেলেছে। এ নিয়ে দুশ্চিন্তা করছি না। বাজে ফর্মে আছি, এমনটাও মনে করি না। অচিরেই ভালো ইনিংস খেলবো, এই আশা আছে।

আরও পড়ুন: যেসব কারণে আম্পায়ারিং নিরপেক্ষ মনে হয়নি বাংলাদেশের

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply