পাবনায় কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের ৯১তম জন্মদিন পালন

|

পাবনা প্রতিনিধি:

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের আজ ৯১তম জন্মদিন। রূপালী পর্দায় উত্তম-সুচিত্রা সেন জুটি আজও তুমুল দর্শকপ্রিয়। জন্মসূত্রে তিনি বাংলাদেশি। ১৯৩১ সালের ৬ এপ্রিল তিনি পাবনা শহরের হেমসাগর লেনের বাড়িতে জন্মগ্রহণ করেন। বাংলার এই মহানায়িকার জন্মদিনকে স্মরণে রেখে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে পাবনায় তার নিজ পৈতৃক বাড়িতে এক স্মরণসভার আয়োজন করা হয়।

বুধবার (৬ এপ্রিল) সকাল ১১টায় জন্মদিন উপলক্ষে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ নেতৃবৃন্দ স্বল্প পরিসরে এই স্মরণসভার আয়োজন করে।

এ ছাড়া এই মহানায়িকার পৈতৃক বাড়িতে সুচিত্রা সেনের ম্যুরালে পুস্পমাল্য অর্পণ করেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক নরেশ চন্দ্র মধুসহ অন্যান্য সদস্যবৃন্দ।

পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান বলেন, সুচিত্রা সেন বাংলাদেশ ভারতসহ উপমহাদেশের এক মহানায়িকা। দেশের বিভিন্ন ব্যক্তিবর্গের জন্মদিন সরকারিভাবে পালন করা হয়ে থাকে। তাই আমরা চাই, সুচিত্রা সেনের জন্মবার্ষিকী সরকারিভাবে পালন করার উদ্যোগ গ্রহণ করুক সরকার।

এছাড়াও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ড. নরেশ চন্দ্র মধু বলেন, এই সংগ্রহশালা দেখতে প্রতিদিন বহু মানুষ আসেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে। এটি রমজান মাস, সংযমের মাস। তাই আমরা অতি স্বল্প পরিসরে এই আয়োজন করেছি। আগামীতে সম্ভব হলে এই জন্মদিন বৃহৎ পরিসরে পালন করবো।

সুচিত্রা সেনের মৃত্যুর তিন মাসের মাথায় বাড়িটি অবৈধ দখল থেকে উদ্ধার করা হলেও আজও সেখানে গড়ে ওঠেনি স্মৃতি সংগ্রহশালা। এ নিয়ে আক্ষেপের শেষ নেই জেলার সাংস্কৃতিক কর্মীদের মাঝে। রমজান মাস উপলক্ষে স্বল্প পরিসরে পালন করা হয়েছে এই মহানায়িকার জন্মদিন। পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের স্মৃতি সংগ্রহশালা সমৃদ্ধ পরিসরে গড়ে তোলা হলে তার স্মৃতি ধরে রাখাসহ আগামী প্রজন্মের কাছে তাকে তুলে ধরা সম্ভব হবে বলে মনে করেন পাবনাবাসী।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply