হাওরের পানিতে ডুবছে ফসলি জমি, আধাপাকা ধান কেটেই ঘরে তুলছেন কৃষকরা

|

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার বিভিন্ন হাওর ও নদ-নদীতে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধির কারণে কৃষকের ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে। বিশেষ করে নাসিরনগরে লঙ্গন, মেঘনা নদীর তীর ঘেঁষে চর ও বিলে রোপন করা ধানি জমি ডুবতে শুরু করেছে। এদিকে, পানি বাড়ায় অকাল বন্যায় ফসল হারানোর ভয়ে কৃষকরা আধাপাকা বোরো ধান কাটতে শুরু করেছেন।

নাসিরনগর উপজেলা কৃষি অফিসের দেয়া তথ্য মতে, কিশোরগঞ্জ ও সুনামগঞ্জে নদ-নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় নাসিরনগর উপজেলার বিভিন্ন হাওর ও নদীতে পানি বাড়ছে। পানি কিছুটা বাড়ায় চরের বেশ কিছু জমি তলিয়ে গেছে। এভাবে পানি বাড়তে থাকলে হাওরের ধান তলিয়ে যাওয়ার সম্ভাবনা আছে বলে শঙ্কা প্রকাশ করেন সংশ্লিষ্ট কৃষি অফিস।

স্থানীয় গোয়ালনগর ইউনিয়নের চেয়ারম্যান আজহারুল হক জানান, কৃষকদের সাথে কথা বলে জানতে পেরেছি, নিচু জমিগুলো পানির নিচে তলিয়ে গেছে। তবে উঁচু জমিতে এখনো পানি উঠেনি। এই ব্যাপারে নাসিরনগর উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাইদ তারেক বলেন, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ১০ হেক্টরের বেশি হবে না। নদীর তীরবর্তী নিচু জমিগুলো পানিতে তলিয়ে যাওয়ায় ধান নষ্ট হয়েছে। উঁচু জমিগুলোতে পানি আসেনি। তবে পানি কমতে শুরু করেছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনার আওতায় আনা হবে বলেও আশ্বাস দেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply