জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র দিয়ে নিখুঁত নিশানায় রুশ ট্যাঙ্ক ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা! (ভিডিও)

|

ছবি: সংগৃহীত।

আমেরিকার দেয়া ‘অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল’ জ্যাভেলিন দিয়ে একের পর এক রুশ ট্যাঙ্ক ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা। যুদ্ধবিধ্বস্ত শহর মারিউপোল ও নোভা বাসান থেকে এমন ছবি প্রকাশ করেছে কিছু পশ্চিমা মিডিয়া। এসব মিডিয়ার দাবি, রুশ আর্মাড ডিভিশনের বহু ট্যাঙ্ক এভাবে ধ্বংস করেছে ভলোদিমির জেলেনস্কির বাহিনী।

সম্প্রতি, রাজধানী কিয়েভের অদূরে নোভা বাসান এলাকায় রুশ ট্যাঙ্কের বহরে ইউক্রেন সেনার ক্ষেপণাস্ত্র হামলার ড্রোন হামলার ভিডিও প্রকাশ্যে এসছে। সেখানে দেখা যায় একের পর এক হামলায় ধ্বংস হচ্ছে ট্যাঙ্ক বহর।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ভ্লিদিমির পুতিনের একাদশে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। মূলত ইউক্রেনে সামরিক অভিযান শুরুর কয়েকদিন পর থেকেই মারিওপোল অবরুদ্ধ করে রুশ বাহিনী। চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ। যদিও গত ৩১ মার্চ ইউক্রেনের মারিওপোলে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। শহরটি থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে যুদ্ধবিরতি ঘোষণা করে মস্কো। তবে রুশ সেনারা অঞ্চলটি ছেড়ে যাওয়ার আগে ধ্বংসযজ্ঞ চালিয়ে বহু মানুষকে হত্যা করেছে এবং প্রমাণস্বরুপ বহু গণকবর পাওয়া গেছে বলেও দাবি করে ইউক্রেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের পাঠানো ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিন মিসাইল যু্দ্ধের শুরু থেকেই পুতিন বাহিনীর কাছে ছিল আতঙ্কের কারণ। এ পর্যন্ত এই মিসাইল দিয়ে বহু রুশ ট্যাঙ্ক ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। সূত্র: দ্য ন্যাশনাল নিউজ ও আনন্দবাজার।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply