রাতারাতি চুরি গেলো ৫০০ টন ওজনের আস্ত ব্রিজ, কীভাবে?

|

ব্রিজ চুরি হওয়ার আগের ও পরের ছবি। ছবি: সংগৃহীত।

কে বলবে একদিন আগেও দাঁড়িয়ে ছিল ব্রিজটি? গোটা এলাকা একেবারেই ফাঁকা। ব্রিজের চিহ্নটুকুও নেই। রাতের অন্ধকারে রাতারাতি ৬০ ফুট দৈর্ঘ্যের আর ৫০০ টন ওজনের গোটা ব্রিজটাই চুরি! ভারতের বিহার রাজ্যে এ ঘটনাকে নিয়ে রীতিমতো হৈচৈ পড়ে গেছে। স্থানীয়দের অভিযোগ, সরকারি কর্মকর্তাদের পরিচয় দিয়েই হয়েছে এই চুরি। তাই বাধা দেননি তারাও।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিহারের সাসারাম শহর থেকে ৪০ কিলোমিটার দূরে আমিয়াওয়ার নামের একটি গ্রামে ঘটেছে এ ঘটনা। সেখানে আরা-সোনে ক্যানেলের ওপর ছিল ৬০ ফুট ফ্রেমের ৫০০ টনের স্টিলের কাজের ৪৫ বছর পুরনো একটি ব্রিজ। ব্রিজটি পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল বেশ কিছু বছর। সম্প্রতি একটি নতুন ব্রিজ তৈরি হয়। সেটিই ব্যবহার করতেন স্থানীয়রা। তাই পুরনো এই ব্রিজটিকে সরিয়ে ফেলার আবেদন করা হয় সংশ্লিষ্টদের কাছে।

এ সমস্ত তথ্য জানতো চোরদের দল। এরপরই সম্প্রতি কয়েকজন সেচ দফতরের সরকারি অফিসার সেজে ঢুকে পড়ে গ্রামে। এরপর বুলডোজার ও গ্যাস কাটার দিয়ে গোটা ব্রিজ কেটে ফেলে তা উপড়ে নিয়ে একটি গাড়িতে ভরে পালিয়ে যায় চোরদের দল। গোটা ঘটনাই দিনের আলোতে হলেও বাধা দেননি কেউই!

গোটা ব্রিজটি চুরি যাওয়ার পর অবশেষে টনক নড়ে সংশ্লিষ্টদের। স্থানীয় সেচ দফতরের পক্ষ থেকে এরই মধ্যে মামলা দায়ের করা হয়েছে থানায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply