যেমন হতে পারে মেট্রোরেলের ভাড়ার হার

|

এ বছরের ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে যাত্রী চলাচল করবে, এমন লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে প্রকল্প। প্রাথমিকভাবে উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত এই পরিষেবা চালু করা হবে। এরই মধ্যে এই উড়াল মেট্রোট্রেনের ভাড়া কেমন হতে পারে তার একটি ধারণা দিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সে অনুযায়ী, মেট্রোরেলের সর্বনিম্ম ভাড়া হতে পারে ১৫ টাকা এবং সবোর্চ্চ ভাড়া ৭৫ টাকা। স্টেশন প্রতি ভাড়া বৃদ্ধি পেতে পারে ৫ টাকা হারে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড জানিয়েছে, আগামী ১৬ ডিসেম্বর ২০২২ বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোট্রেন উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হবে। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় পর্যায়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এবং ২০২৩ সালে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

মেট্রোরেলের সম্ভাব্য ভাড়ার তালিকা।

প্রকাশিত সম্ভাব্য ভাড়ার তালিকায় জিরো পয়েন্ট ধরা হয়েছে মিরপুর ১১কে।  সে অনুযায়ী, পল্লবীর ভাড়া ১৫ টাকা, উত্তরা দক্ষিণের ভাড়া ২০ টাকা এবং উত্তরা উত্তরের ভাড়া ২৫ টাকা। অন্যদিকে মিরপুর ১১ থেকে মিরপুর ১০ এর ভাড়া ১৫ টাকা, কাজীপাড়ার ভাড়া ২০ টাকা, আগারগাঁওয়ের ভাড়া ২৫ টাকা,  বিজয় সরনি ও ফার্মগেট পর্যন্ত ৩০ টাকা, কারওয়ান বাজার ও শাহবাগ পর্যন্ত ৩৫ টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাড়া ৪০ টাকা, মতিঝিল ৪৫ টাকা এবং কমলাপুর ৫০ টাকা।

তবে এই ভাড়া চূড়ান্ত নয় বলে জানিয়েছে ডিএমটিসিএল। ভাড়া নির্ধারণের লক্ষে কাজ করে যাচ্ছে সরকার। প্রাথমিক পর্যায়ে ভাড়া নিয়ে জনসাধারণকে ধারণা দেয়ার জন্য ভাড়ার এই চার্ট তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply