শেষমেশ ফলোঅনেই বাংলাদেশ, ২১৭ রানে অলআউট

|

মুশফিকুর রহিমের উইকেট নেয়ার পর হারমারকে ঘিরে প্রোটিয়াদের উদযাপন। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে ২১৭ রানে অল আউট হয়ে গিয়েছে বাংলাদেশ। আর এতে দিনের প্রথম ঘণ্টায় ফলো অন এড়িয়ে প্রোটিয়াদের বিপক্ষে লড়াইয়ের যে আশা জাগিয়েছিল টাইগাররা, তা মুছে দিতে খুব বেশি সময়ও নেননি মুশফিক-মিরাজরা। বাংলাদেশকে না পাঠইয়ে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। প্রতিবেদনটি লেখা পর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ বিনা উইকেটে ১৫ রান। বাংলাদেশের বিরুদ্ধে লিডকে ২৫১ রানে নিয়ে গেছে ডিন এলগারের দল।

৭ উইকেটে ২১০ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু লাঞ্চের পরপরই বাকি ৩ উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংসের লেজ দ্রুত মুড়িয়ে দেয় প্রোটিয়ারা। মুশফিকুর রহিম ৫১, তামিম ইকবাল ৪৭, ইয়াসির আলি রাব্বি ৪৬ ও নাজমুল শান্ত করেন ৩৩ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে সাইমন হারমার ও উইয়ান মুলডার নেন ৩টি করে উইকেট।

এর আগে, ৫ উইকেটে ১৩৯ রান নিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২য় টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। তবে বৃষ্টির বাধায় ফিরে যেতে হয় খেলোয়াড়দের। বৃষ্টি থামলে মাঠে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম এবং ইয়াসির আলি রাব্বি। মাঠে নেমেই রান তুলতে ব্যস্ত হয়ে পড়েন ইয়াসির। প্রোটিয়া পেসার লিজাড উইলিয়ামসের করা প্রথম ওভারের তিন বলে টানা তিন চার মারেন এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটার। তবে ৬ষ্ঠ উইকেট জুটিতে ৭০ রান যোগ করার পর কেশভ মহারাজের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৪৬ রানে ফেরেন ইয়াসির রাব্বি।

তবে এরপর খুব বেশিক্ষণ আর ক্রিজে টিকে থাকতে পারেননি মুশফিকুর রহিমও। পুরো সময় দেখেশুনে খেলে অর্ধশতক হাঁকানোর পর সাইমন হারমারকে রিভার্স সুইপ করতে গিয়ে বলের ফ্লাইট মিস করে বোল্ড হয়ে যান এই নির্ভরযোগ্য ব্যাটার। লাঞ্চের মিনিট পাঁচেক আগে দলের অন্যতম সিনিয়র ক্রিকেটারের শট নির্বাচন দেখে জাতীয় দলে মনোরোগ বিশেষজ্ঞদের ভূমিকা নিয়ে ভাবতে পারেন অনেক ক্রিকেটামোদী দর্শক। এরপর টেল এন্ডারদের লড়াই শুরু হয়ে শেষও হয়ে যায় দ্রুত।

এরপর, বোলারদের বিশ্রাম দিতেই হয়তো বাংলাদেশকে আবার ব্যাট করতে না পাঠিয়ে ব্যাটিংয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। এবাদতের করা প্রথম ওভারের ২য় বলেই মুহূর্তের অমনোযোগিতায় সহজ ক্যাচ ধরতে না পেরে উল্টো আহত হয়ে মাঠের বাইরে চলে গেছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এবাদতের বলে কাট করে পয়েন্টে সহজ ক্যাচ তুলেছিলেন সারেল আরউই। কিন্তু রিপ্লেতে দেখা যায়, সে সময় অন্যদিকে তাকিয়ে ছিলেন সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফিল্ডিং করা মিরাজ। সুস্থ হয়ে তার মাঠে প্রত্যাবর্তনের আশাই করছে মুমিনুল বাহিনী।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply