এখনও স্বাভাবিক হয়নি ভোজ্যতেলের সরবরাহ

|

মিল মালিকরা প্রতিশ্রুতি দিলেও এখনও স্বাভাবিক হয়নি ভোজ্যতেলের সরবরাহ। বিশেষ করে এক এবং দুই লিটারের বোতল মিলছে হাতে গোনা কয়েকটি দোকনে। অভিযোগ আছে, বাড়তি লাভের আশায় মিল থেকে ডিলার সব পর্যায়ে মজুদ হচ্ছে ভোজ্যতেল। যে কারণে আমদানি বাড়লেও জোগান বাড়ছে না স্থানীয় বাজারে। ভোজ্যতেলের সংকট আর বাড়তি দামে নাজেহাল সাধারণ ক্রেতারা।

ভোজ্যতেলের সংকট সমাধানে নানা মুখী উদ্যোগ নিয়েছে সরকার। দাম নিয়ন্ত্রণ আর জোগান বাড়াতে সুবিধা দেয়া হয়েছে ব্যবসায়ীদের। আমদানি এবং উৎপাদন পর্যায়ে কমানো হয়েছে ভ্যাট-ট্যাক্স। মিলছে ব্যাংক ঋণের সুবিধাও। কিন্তু এতকিছুর পরও স্বাভাবিক হয়নি ভোজ্যতেলের বাজার, বাড়েনি সরবরাহ। এক ও দুই লিটারের বোতল নেই বেশিরভাগ দোকানে। পাওয়া যাচ্ছে না খোলা সয়াবিনও। ফলে তেল কিনতে বেকায়দায় পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষকে।

খুচরা বিক্রেতারা বলছেন, সরকার নির্ধারিত দাম ঠিক থাকলেও তেল নেই বাজারে। টাকা নিয়েও তেল দিচ্ছে না বেশিরভাগ ডিলার। পাইকারদেরও একই অভিযোগ। রমজানের শুরুতেই তেলের সরবরাহ কমিয়ে দিয়েছে মিল মালিকরা। অজুহাত হিসেবে টিসিবিকে তেল সরবরাহের কথা বলা হচ্ছে বলেও জানান তারা। ভোজ্যতেলের বাজার স্বাভাবিক করতে সিন্ডিকেটের দৌরাত্ব নিয়ন্ত্রণ করা জরুরি বলে মনে করেন ভোক্তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply