মাধ্যমিকের ইংরেজির উত্তরপত্র: ‘ডিয়ার সুমি, মেনি মেনি শুভেচ্ছা’

|

ছবি: সংগৃহীত

করোনার কারণে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। পরবর্তী সময়ে শুরু হয় অনলাইনে ক্লাস। ফলে ছাত্রছাত্রীদের হাতে চলে আসে স্মার্টফোন। ফেসবুক-হোয়াটসঅ্যাপে চলে যোগাযোগ, পড়াশোনার আলাপ। আর এতেই অভ্যস্ত হয়ে পড়ে শিক্ষার্থীরা। যার প্রতিফলন দেখা মেলে পরীক্ষার খাতায়। ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে এ ঘটনা ঘটেছে।

পরীক্ষার খাতায় হিজিবিজি লেখা, আঁকা-আঁকি নতুন নয়। উত্তরপত্রে ‘একটু পাস করিয়ে দেবেন’ এমন আর্জির সঙ্গেও পরীক্ষকরা পরিচিত। তবে এবার মাধ্যমিকের ইংরেজি খাতায় পরীক্ষার্থীদের বাক্য গঠন ও শব্দের বিন্যাস দেখে শিউরে উঠছেন পরীক্ষকরা।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে- খাতায় কেউ লিখেছে, ‘ডিয়ার সুমি, ফাস্ট নো মেনি মেনি শুভেচ্ছা ও ভালবাসা। দেন লকডাউন হোয়েন কাটালে?’ আবার কেউ লিখেছেন, ‘আই হোপ ইউ? হোপ ইউ আর ফাইন? আই ওয়ান্ট টু শেয়ার উইথ ইউ অ্যাবাউট…।’

শুধু তাই নয়, পরীক্ষার্থীদের অনেকেই সাদা খাতা জমা দিয়েছে। কেউ কেউ হিজিবিজি লিখে খাতা ভরিয়েছে। তবে সব থেকে নজরে পড়ছে বিচিত্র এই ভাষা। এক শিক্ষিকা বলছেন, হোয়াটসঅ্যাপে যেমন ইংরেজি-বাংলা মিশিয়ে জগাখিচুড়ি ভাষায় অনেকে লেখে, পরীক্ষার্থীদের একাংশ সেই ভাষাতেই উত্তর লিখেছে। সব অর্থহীন বাক্য।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply