৮০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ, জুটলো বিশাল হার

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৮০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ। নিজেদের টেস্ট ইতিহাসে চতুর্থ সর্বনিম্ন ইনিংস খেলে চতুর্থ দিন সকালেই ৩৩২ রানের বিশাল ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়লো মুমিনুল হকের দল।

ম‍্যাচ বাঁচাতে শেষ দুই দিনে খেলতে হতো ছয় সেশন। কিন্তু নিদারুণ ব্যর্থতায় চতুর্থ দিন স্রেফ এক ঘণ্টাতেই গুঁড়িয়ে গেল বাংলাদেশের চতুর্থ ইনিংস। দক্ষিণ আফ্রিকা সিরিজ জিতলো ২-০ ব‍্যবধানে। তাইজুল ইসলামকে এলবিডব্লিউ করে বাংলাদেশকে ৮০ রানেই গুটিয়ে দেন সাইমন হার্মার।

রোববার শেষ বিকেলে মাত্র ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। সেখান থেকে আজ (সোমবার) ম্যাচের চতুর্থ দিন মাত্র ৫৮ মিনিট ও ১৪.২ ওভারে বাকি ৭ উইকেট হারিয়েছে মুমিনুল হকের দল। প্রথম টেস্টে ২২০ রানের পর এই ম্যাচে ৩৩২ রানে হেরে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।

ম্যাচে মোট ৯ উইকেট শিকার করেছেন মহারাজ। এর আগে প্রথম টেস্টের শেষ ইনিংসেও ৭ উইকেট নিয়েছিলেন তিনি। বাংলাদেশ ডারবানের সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে করতে পেরেছিল মাত্র ৫৩ রান। আর ৩৪ রানে ৩ উইকেট নিয়েছেন হার্মার। এ নিয়ে টানা দুই টেস্টে প্রোটিয়ার এই দুই স্পিনার ইনিংসে ১০ উইকেট শিকার করলেন।

এঁবেখা টেস্টে প্রথম ইনিংসে ৪৫৩ রানের বড় সংগ্রহ গড়ে তোলে বাংলাদেশ। জবাবে ২১৭ রানে অলআউট হয় বাংলাদেশ। টাইগারদের আবার ব্যাট করতে না পাঠিয়ে প্রোটিয়ারা শেষ ইনিংসে বল করার সিদ্ধান্তই নেয়। তাই দ্রুত ৬ উইকেটে ১৭৬ রান করে ইনিংস ঘোষণা করে ডিন এলগারের দল। এরপর দুইদিন টিকে থাকা প্রয়োজন হলেও মাত্র ১ ঘণ্টায়ই শেষ হয় বাংলাদেশের প্রতিরোধ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply