ভারতকে রাশিয়ার বিরুদ্ধে দেখতে চায় যুক্তরাষ্ট্র; কী বলছেন মোদি?

|

ইউক্রেনে রুশ আগ্রাসন ঠেকাতে মস্কোর বিরুদ্ধে ভারতের কঠোর অবস্থান দেখতে চায় যুক্তরাষ্ট্র। সোমবার (১১ এপ্রিল) এক ভার্চুয়াল বৈঠকে নরেন্দ্র মোদির প্রতি এই আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে নয়াদিল্লির অবস্থান নিরপেক্ষ বলে জানান মোদি।

এমনকি রাশিয়া থেকে তেল-গ্যাস না কিনতেও ভারত সরকারের প্রতি অনুরোধও জানান বাইডেন। এদিন বৈঠকে দুজনই ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তবে মোদি বলেন, আলোচনার মাধ্যমেই রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের একটা সমাধান বেরিয়ে আসবে। যে কোনো পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার কথাও জানিয়েছেন তিনি।

এখন পর্যন্ত জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে যতগুলো প্রস্তাব তোলা হয়েছে তার সবগুলোতে চুপ ছিল ভারত। মূলত ভারতের সামরিক সরঞ্জামের অধিকাংশই যোগান দেয় রাশিয়া। তাই কৌশলগত কারণে মস্কোর সাথে সম্পর্ক নষ্ট করতে চায় না নয়াদিল্লি। একই সাথে চীনকে মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সাথে এক হয়ে কাজ করতে চায় মোদি সরকার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমি চাই, ইউক্রেনের মানবিক সহায়তায় এগিয়ে আসুক ভারত। কারণ, গত সপ্তাহে যেভাবে রেল স্টেশন হামলা চালানো হয়েছে তা গোটা বিশ্ব দেখেছে। তাই আশা করছি যুক্তরাষ্ট্র এবং ভারত এক হয়ে রুশ আগ্রাসন মোকাবেলায় কাজ করবে। গোটা বিশ্ব উন্নয়নের জন্য কাজ করে যাবো আমরা।

এর জবাবে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র আমাদের বহু পুরানো পার্টনার। গেলো কয়েক বছরে সেই সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। ইউক্রেন সংকট সমাধানে দুই দেশের প্রেসিডেন্টের সাথেই আমি একাধিকবার কথা বলেছি। এখনও বলছি, কোনো অন্যায়, অবিচারের পক্ষে নই আমরা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply