‘শ্রীলংকার সাথে তুলনা দুঃখজনক’

|

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। ফাইল ছবি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস বলেছেন, বাংলাদেশ কখনোই শ্রীলংকা হবে না। দেশটির সাথে তুলনা করা দুঃখজনক। বৈদেশিক ঋণ নিয়ে কোনো ঝুঁকি নেই। দেশের মোট বৈদেশিক ঋণের মাত্র ৭ দশমিক ৮ শতাংশ চীন থেকে নেয়া হয়েছে। আয় হয় এমন প্রকল্পে এসব ঋণ বিনিয়োগ করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সাথে দেশের অর্থনীতি ও বৈদেশিক ঋণ পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা শেষে মঙ্গলবার (১২ এপ্রিল) বিকেলে তিনি এসব কথা বলেন।

এদিন দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে অর্থনীতির নানা সূচক এবং বৈদেশিক ঋণের সবশেষ পরিস্থিতি তুলে ধরেন কর্মকর্তারা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বলেন, কৃষি, রফতানি এবং প্রবাসী আয়সহ প্রতিটি খাতেই সাফল্য আছে। প্রধানমন্ত্রীর সময় উপযোগী উদ্যোগে করোনা সংকট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে কৃষি, শিল্প ও সেবা খাত। পাকিস্তান ও শ্রীলংকার সম্মিলিত রিজার্ভের চেয়ে দ্বিগুন বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদ। তাই শ্রীলংকার সাথে বাংলাদেশের তুলনা অমূলক। বৈদেশিক ঋণ ব্যবস্থাপনাও সুশৃঙ্খল।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন জানান, অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ১৫ শতাংশ। সামনের দিনে এটি আরো বাড়বে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply