মারিওপোলে অন্তত ২১ হাজার বেসামরিক বাসিন্দাকে হত্যা করা হয়েছে: মেয়র

|

ছবি: সংগৃহীত

রুশ আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের মারিওপোল শহরের অন্তত ২১ হাজার বেসামরিক লোককে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন শহরটির মেয়র ভাদিম বোইচেঙ্কো। মঙ্গলবার (১২ এপ্রিল) লাইভ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে আল জাজিরা।

টেলিভিশনে দেওয়া মন্তব্যে মারিওপোলের মেয়র বলেছেন, হতাহতের সঠিক সংখ্যা বের করা কঠিন। তবে, আমরা জানি এবং প্রমাণ আছে যে লাশগুলো রাস্তা থেকে উধাও করা হয়েছে।

মারিওপোল মেয়র আরও বলেন, আমরা জানি এমন কিছু নির্জন স্থান আছে যেখানে রুশ সেনারা মৃতদেহগুলি লুকিয়ে রেখেছে এবং তারা নির্যাতনের প্রমাণ ধ্বংস করতে চাইছে। আমরা এটাকে ‘গণহত্যা’ বলছি, আমরা এটাকে ‘যুদ্ধাপরাধ’ বলছি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের এক আদেশে ইউক্রনে হামলা শুরু করে রুশ বাহিনী। হামলার কয়েকদিন পরই মারিওপোল দখল করে নেয় রুশ সেনারা। চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ। এমনকি শহরটিতে কেমিক্যাল অস্ত্র ব্যবহারের অভিযোগও উঠেছে। যদিও বারবার কেমিক্যাল অস্ত্র ব্যবহারের অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে মস্কো।

আরও পড়ুন: ২০২১ সালের মানবাধিকার রিপোর্ট প্রকাশ করছেন অ্যান্টনি ব্লিঙ্কেন

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, দেশটির কাছে মারিওপোলে রুশ সেনারা যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে তার নির্ভরযোগ্য প্রমাণ আছে। বলছে, ইউক্রেনীয় যোদ্ধা ও বেসামরিকদের দুর্বল ও অক্ষম করার জন্য কেমিক্যাল মেশানো টিয়ার গ্যাস ব্যবহার করতে পারে রাশিয়া।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply