শাহবাজ শরিফের ছেলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত

|

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন হামজা শাহবাজ। তিনি দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর হয়ে ভোট যুদ্ধে লড়া হামজা শাহবাজ ১৯৭ ভোট পেয়ে জয়ী পেয়েছেন। খবর ডনের।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে হামজা শাহবাজ ছাড়াও প্রার্থী হয়েছিলেন পাকিস্তান পিপলস পার্টির (পিটিআই) সমর্থিত পিএমএল-কিউয়ের চৌধুরী পারভেজ এলাহী। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থন দেয় চৌধুরী পারভেজ এলাহীকে। এর আগে ভোটাভুটিকে কেন্দ্র করে শনিবার (১৬ এপ্রিল) অধিবেশনে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় ডেপুটি স্পিকার সরদার দোস্ত মুহাম্মদ মাজারি হামলার শিকার হন।

লাহোর হাইকোর্টের নির্দেশে পাঞ্জাবের এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ইতোপূর্বে হামজা শাহবাজের নির্বাচন করা নিয়ে সংশ্লিষ্ট আবেদন গত বুধবার লাহোর হাইকোর্ট খারিজ করে দেয় এবং ডেপুটি স্পিকারকে পুনর্বহাল করে। একই সঙ্গে ১৬ এপ্রিল ভোটাভুটির নির্দেশনা দেন।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে দেশটির পার্লামেন্টে অনাস্থা ভোটের আগে পাঞ্জাব প্রদেশের গভর্নর চৌধুরী সারওয়ারকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর আগে চৌধুরী মুহাম্মদ সারওয়ারের কাছে উসমান বুজদার তার পদত্যাগপত্র দাখিল করেন এবং মুখ্যমন্ত্রীর পদটি খালি হয়।

পাকিস্তানের শরিফ পরিবারের তৃতীয় ব্যক্তি হিসেবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হয়েছেন হামজা। এর আগে তার বাবা শাহবাজ শরিফ ও চাচা নওয়াজ শরিফও প্রদেশটির মুখ্যমন্ত্রী ছিলেন।

পাকিস্তানের চারটি প্রদেশ হলো বেলুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব ও সিন্ধ। এগুলোর মধ্যে পাঞ্জাবের গুরুত্ব বেশি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply