খন্দকার মোশতাকের প্রতি ‘শ্রদ্ধা’ জানিয়ে বিপাকে ঢাবির শিক্ষক নেতা

|

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা জানানোর অভিযোগ উঠেছে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহর বিরুদ্ধে। তিনি আওয়ামী লীগ পন্থী নীল দল থেকে নির্বাচিত সভাপতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যটি এক্সপাঞ্জড করেন। এ নিয়ে গণমাধ্যম এ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার শিকার হয়েছেন ড. রহমত উল্লাহ।

রোববার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনার এক পর্যায়ে শিক্ষক সভাপতি ড. রহমত উল্লাহ মুজিবনগর সরকারের মন্ত্রণালয়ে যেসব মন্ত্রী ছিলেন তাদের নাম উল্লেখ করে তাদের শ্রদ্ধা জানান যেখানে তিনি তৎকালীন মুজিবনগর সরকারের পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী খন্দকার মোশতাক আহমদের নামও উল্লেখ করেন। পরে অবশ্য তিনি বক্তব্যের শেষে খন্দকার মোশতাকের প্রতি ঘৃণা প্রকাশ করেন।

এ বিষয়ে ড. রহমত উল্লাহ গণমাধ্যমকে বলেন, ইতিহাস তো আমি তৈরি করিনি। আমি শুধু মুজিবনগর সরকারের দায়িত্বে থাকা মন্ত্রীদের নিয়ে আলোচনা করেছি মাত্র। এখন বক্তব্য দিতে গিয়ে যদি স্লিপ অব টাং, আমার মুখ থেকে কিছু বের হয়েও যায়; মোশতাক বাংলাদেশের ইতিহাসে একজন ঘৃণ্য ব্যক্তি। আমি আমার বক্তব্যে ব্যক্তিগতভাবে তার নিন্দা জানিয়েছি। কিন্তু অন্যরা কেন এই বিষয়টি অতিরঞ্জিত করছে আমি সেটা বুঝতে পারছি না।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply