সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই মানবাধিকার প্রতিবেদন: মার্কিন রাষ্ট্রদূত

|

সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই মানবাধিকার প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে দাবি করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। সোমবার (১৮ এপ্রিল) দুপুরে রাজধানীর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান পিটার ডি হাস।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, এই প্রতিবেদন দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। বৈঠকে দু’দেশের বিনিয়োগ ও বাণিজ্য এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন পিটার হাস।

তিনি আরও বলেন, এটি একটি সফল বৈঠক ছিল এবং আমরা দু’দেশের অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছি। আমি সালমান এফ রহমানকে বলেছি, অর্থনীতি হতে পারে আমাদের দুই দেশের যৌথ উন্নয়নের একটি ক্ষেত্র। আগামী মাসের শুরুতে আমাদের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে।

এদিকে, জ্বালানি ছাড়াও অন্যান্য খাতে মার্কিন বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান সালমান এফ রহমান। পাশাপাশি দেশটির বাজারে বাংলাদেশের রফতানি পণ্যে জিএসপি সুবিধা পুনর্বহাল করার দাবিও জানান। এছাড়া, চলতি বছরের জুন মাসে যৌথ অর্থনৈতিক উন্নয়ন নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সালমান এফ রহমান।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন সংক্রান্ত সংবাদটি পড়ুন: বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী অপরাধের দায়মুক্তি পাচ্ছে : যুক্তরাষ্ট্রের প্রতিবেদন

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply