মারিওপোল নিয়ে যা বললেন রমজান কাদিরভ

|

মস্কোয় পুতিনের সাথে সাক্ষাতকালে রমজান কাদিরভ।

দক্ষিণ ইউক্রেনের বিখ্যাত বন্দর নগরী মারিওপোল নিয়ে কথা বলেছেন চেচেন নেতা রমজান কাদিরভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই ঘনিষ্ঠ মিত্র বলেন, মঙ্গলবারের মধ্যে মারিওপোলের আজভস্তল স্টিল কারখানার দখল নিবে রুশ বাহিনী। নিজের টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক অডিও বার্তায় এসব মন্তব্য করেন তিনি। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) প্রকাশিত ওই অডিও বার্তায় কাদিরভ বলেন, সর্বশক্তিমানের সহায়তায় আজকেই আমরা আজভস্তলের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছি।

এদিকে, গত কয়েক সপ্তাহ ধরেই মারিওপোল অবরুদ্ধ করে রেখেছে রুশ বাহিনী। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার দুপুর ২টা থেকে ৪টার মধ্যে অঞ্চলটিতে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত, চেচনিয়ার সাবেক প্রেসিডেন্ট আখমাদ কাদিরভের ছেলে রমজান কাদিরভ। ২০০৪ সালে আখমাদ হত্যাকাণ্ডের তিন বছর পর চেচেনদের প্রেসিডেন্ট হন রমজান। এর আগে, ১৯৯৪–১৯৯৬ সালে আখমাদ ও রমজান দু’জনই প্রথম চেচেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করেছিলেন। তবে দ্বিতীয় চেচেন যুদ্ধে (১৯৯৯–২০০০ সাল) রাশিয়াকেই সমর্থন জানান বাবা–ছেলে। যুদ্ধে জয় পায় মস্কো, ফলে চেচনিয়া পরিণত হয় রাশিয়ার একটি অঞ্চলে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রমজান কাদিরভের ঘনিষ্ঠ রাজনৈতিক সম্পর্ক রয়েছে। ক্ষমতায় আসার পর থেকেই পুতিনের প্রতি আনুগত্য দেখিয়েছেন রমজান। বিপরীতে মস্কো থেকে বড় আর্থিক সুবিধা পেয়েছে চেচনিয়া প্রজাতন্ত্র।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply