নিউমার্কেটের ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষে ১ জনের মৃত্যু

|

নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ। ইনসেটে নিহত নাহিদ।

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনায় আহত নাহিদ (১৭) নামে এক যুবক ঢাকা মেডিকেলে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। তিনি বাটা সিগনালে একটি কুরিয়ার সার্ভিসে চাকরি করতেন। তথ্যটি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া।

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের আগ্রাসী কাণ্ডে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানীর নীলক্ষেত-নিউমার্কেট এলাকা। রাতেও নীলক্ষেত-নিউমার্কেট এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। কারণ, ঢাকা কলেজের সব হল বন্ধের যে ঘোষণা দেয়া হয়েছিল, শিক্ষার্থীরা তা মানেনি। হল ছেড়ে যাননি শিক্ষার্থীরা। তাদের দাবি, ঢাকা কলেজের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে এবং গুরুতর আহত ২ জন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত না হওয়া এবং কোনো সিদ্ধান্তের আগে তারা হল ছাড়বেন না।

সোমবার (১৮ এপ্রিল) রাতে তুমুল সংঘর্ষ থেমে গেলে দুই পক্ষ ঘরে ফিরে যায়। ভোর থেকে থমথমে ছিল পরিস্থিতি। সকাল থেকেই ঢাকা কলেজের শিক্ষার্থীরা অবরোধ করে রাস্তায় অবস্থান নেয়। সাড়ে ১০টার দিকে ব্যবসায়ী-কর্মচারীরা নিউমার্কেটের দিকে আসলে শুরু হয় ফের সংঘর্ষ। লাঠিসোটা, রড ইটপাটকেল নিয়ে চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। রাস্তায় আগুন জ্বালিয়ে দু’পক্ষ মুখোমুখি অবস্থান নেয়।

ঘটনা থামাতে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক ও অধ্যক্ষ কয়েকদফা ব্যবসায়ীদের সাথে কথা বলতে গেলে তাদের মারধর করে তাড়িয়ে দেয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫ মে পর্যন্ত ঢাকা কলেজের সব হল বন্ধের ঘোষণা দেয়া হয়। বিকেলের মধ্যে হল খালি করতেও শিক্ষার্থীদের নির্দেশ দেয়া হয়।

প্রায় ৫ ঘণ্টা ধরে চলা সংঘর্ষ থামাতে সকাল থেকেই নিষ্ক্রিয় ছিল পুলিশ। দেড়টার দিকে দুই পাশ থেকে অবস্থান নেয় পুলিশ। ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করে। বিকাল ৪টার দিকে ধীরে ধীরে শান্ত হতে থাকে পরিস্থিতি ।

পুলিশের অ্যাকশনের পর দোকানের ভেতরে অবস্থান নেয় ব্যবসায়ীরা। কিন্তু রাস্তায় চলে শিক্ষার্থীদের অবস্থান। সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে পুলিশ ও ব্যবসায়ী পক্ষের সাথে হয়েছে ধাওয়া-পাল্টা ধাওয়া।

আরও পড়ুন: সবাই পক্ষে সংবাদ চায়, সাংবাদিক দেখলে পেটায়

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply